Thursday, February 1, 2018

লজ্জার কবিতা

লজ্জার কবিতা
..........ঋষি
......................................................................
আমার শেষ কবিতায় তুমি জিভ ছোঁয়ালে না বলে
অনুতপ্ত লজ্জা আমাকে  কঁাদাচ্ছিল।
তবু শহরের কবিতায় তখন প্রানউচ্ছল দিন
একলা থাকার হিসেবে রৌদ্র ভারাক্রান্ত নীরবতা।
আমার শেষ কবিতা আসলে
কোন শহরের না, শুধু আমার লজ্জার।

তোমার আখরোট ঠোঁট, আমার আলজিভ ছঁুয়ে তরল মেঘ
বৃষ্টি বিঘ্নতা যদি শীত হয়ে আসে,তবে ভগ্নাংশ।
সম্ভবত পুরনো বৃষ্টিরা সব উচ্ছল কবিতা
তারা কেউ তোমার মতো  করে আমাকে কঁাদাতে পারে নি।
সম্ভবত তোমার লুকনো আয়নাটা
বাস্তিল দুর্গের তোমার প্রতিচ্ছবি আমার কবিতায়।
তাই এই কবিতা কেউ স্পর্শ করার আগে
তোমার জিভ ছুঁয়ে এক একটা কবিতা ধন্য।

আমার শেষ কবিতায় তুমি জিভ ছোঁয়ালে না বলে
নীরব অভিমানে কখন একরাশ মেঘ আমার কবিতায়।
অসময়ের বৃষ্টি আসন্ন দিনযাপন
একলা থাকা বৃষ্টি ফোঁটা আর মাটির সীমারেখা।
একটা দিন শেষ তবু নতুন শুরু
তবু আমার এই কবিতা আজ লজ্জার।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...