Wednesday, February 7, 2018

বাঁচার কবিতা

বাঁচার কবিতা
........ঋষি
********************************************

এখনো কি বেঁচে আছি আমি?
না কি এ আমার স্বপ্নহীন অনন্ত যাত্রা।
কেউ কেউ এখনো মৃত্যুকে বন্ধু ভেবে বেঁচে থাকে
কিন্তু আমার মৃত্যু শুধু প্রতীক্ষা তোমার জন্মের।
তোমার জলাভুমির গভীরে শুধু প্রতীক্ষা
আমি বাঁঁচবো বলে।

তোমার উচ্চতম পিরামিডে দাঁড়িয়ে দূরে দূরে বালি
আমার চোখের নোনায় লেগে বছরের সবচেয়ে প্রিয় দিন।
আমি কি বেঁচে?
নিজেরই সমাধিবেদিতে আলুথালু বসে আছেন যুবরাজ অষ্টম এডওয়ার্ড
মাথার উপর ডালভাঙ্গা বকুলের একটা শুকনো ফুল উড়ি উড়ি।
রমণীর প্রেমের চেয়ে সিংহাসন অধিক হলেও
বস্তুত রমণের চেয়ে বড় কিছু নেইও পৃথিবীর।
সেই বকুল ফুল কখন যেন দেবীর পা ছুঁয়ে
সমস্ত নাভিমূলে, নিটল বাহুমূলে,ছড়িয়ে পড়ছে আমার শিরায়।
এইসব ভাবনায় মৃতদের অনন্ত ঘুম ভেঙে  যায়
তবু এ কবিতা শুধু তোমাকে পাওয়ার।

এখনো কি বেঁচে আছি আমি?
না কি এ আমার স্বপ্নহীন অনন্ত অনন্ত পথচলা তোমার গভীরে।
কেউ কেউ এখনো স্বপ্নকে সত্যি ভেবে বেঁচে থাকে
কিন্তু আমার মত ভাগ্যবান কেউ কেউ মৃত্যুর আগে তোমাকে দেখে।
আমার হৃদয়ের হলাহলে নীল বিষ
এই মৃত্যুতে আমার শোক নেই,শুধু পতীক্ষা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...