Thursday, February 22, 2018

অন্ধকার পোট্রেট

অন্ধকার পোট্রেট
,,,,,ঋষি
**************************;*****************

অক্সিজেন ভর্তি ইচ্ছা নিয়ে বাড়ি ফিরি
অনেক রাত হয়ে যায়।
আচ্ছা রাতের কি কোনো নাম আছে?
ছোটবেলার পড়া অন্ধকার।
আচ্ছা অন্ধকারে তুমিও কি আমার মতো
তোমার শহরে, পাড়ার গলিতে,বারান্দায় জোনাকি খোঁজ?

আকাশের চাঁদ তোমার চিবুক ছুঁয়ে,তোমার কপালে
কখন যেন অনবদ্য কবির কল্পনা।
নিরিবিলি জোনাকিরা স্বপ্নের খোঁজে আলো হয়ে যায়
অন্ধকার ফুঁড়ে ফুটতে থাকে কল্পনা।
আমার রাতে খিদের পাতে একের পর এক পোট্রেট
সরতে থাকা ইচ্ছেরা উদাসীন আমার কবিতা।
মনে হয় তোমার চোখের কবিতারা অন্ধকার হাতছানি
অন্ধকার সে যেন কোন নিবিড় তুমি।
বাইকের স্পিড
সরতে থাকা শিতল হাওয়া
শব্দ ফুরিয়ে যায় তোমাকে চাইতে।

আমার অক্সিজেন পুরন বায়বীয় স্বভাব
স্বপ্নের আদরে নীলচে আলো।
এই কবিতায় জোনাকি, চাঁদ সব ব্রাত্য
শুধু সত্যি অন্ধকার।
তবু বলা
তোমার শহরে, পাড়ার গলিতে আমি অন্ধকারে জোনাকি খুঁজি।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...