Tuesday, June 11, 2019

বিষাক্ত মানুষ

বিষাক্ত মানুষ
.......... ঋষি
==============================
আমায় ভালোবাসতে এসো না কখনো নারী
নিঃশ্বাসে লেগে কয়েকশো বছরের বিষ।
বুকের আগুনের অছিলায় যদি শরীর ভোগ করতে চাও
লাভ নেই ,
বহুদিন ঢাকা পরে আছি মৃত  লতাগুল্মে যুগের অভিজ্ঞতায়।
আমার আস্তিনের রক্তে ভালোবাসা গাংচিল
আমি তো উপস্থিতি মাত্র।

আমায় ভালোবাসতে এসো না কখনো নারী
নিঃশ্বাসের ফাঁকে কখন যেন জলফড়িং সবুজ পাতার ডগায় ডগায়।
আমি ঈশ্বর নই
তাই বোধহয় সাধ হয় মাঝে মাঝে জড়িয়ে ধরি নারী সাগর।
ডুব দি তোমার নরম শরীরে
সে তো মুহূর্ত মাত্র।
আমি রক্ত করবীর নায়ক সাজি যদি
তুমি কি নন্দিনী হতে পারবে ?
তাই দরজা বন্ধ করো ,জানলা বন্ধ করো
আমাকে ভরসা করো না।
যে সময়ের জেহাদ লেগে আছে আমার বুকের জঙ্গলে
সেখানে হারাতে চেও না ,
দাবানলে পুড়ে যেতে পারো।

আমায় ভালোবাসতে এসো না কখনো নারী
শুধু বিশ্বাস করতে পারো মানুষ হিসেবে।
কিন্তু কখনো ভুল করে সোহাগের আদর দেখিয়ে না
আমার নাকে রজনীগন্ধা বিষ।
বহুযুগ উপোষী বাঘের মতো এই মৃত সময়ে আমি মুসাফির
আমার নখে লেগে ভালোবাসার রক্ত
তাই আমাকে জড়িয়ে ধরো না।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...