Tuesday, June 11, 2019

অবাক পৃথিবী

অবাক পৃথিবী
.......... ঋষি
===========================================
লুকোনো স্বপ্নগুলো তাড়া করে
আমি তোমার  গভীর  উঠোনে গিয়ে উঠি।
তোমার  আঁচল টেনে ধরে
নিজেকে ঢাকতে চেষ্টা করি অজস্র চোরাবালি আমার চারিপাশে।
অবাক চোখে পৃথিবী দেখি
চিনতে পারি না সময় ,চেনবার চেষ্টা করি নিজেকে তোমার আয়নায়।
.
বারংবার নিজের কবিতায় তুমি
কখনো হয়তো নবারুণের ধারালো সূর্য আমি ছুঁতে চাই বামনের মতো।
আবার নিজের  আয়নায় তাকিয়ে দেখি
নিতান্ত সাধারণ এক পুড়ে চলা মানুষ  বাস্তবতায়।
দগ্ধ আধ পোড়া সিগারেটের আগায়  তামাটে পৃথিবী
স্বপ্ন ফেরি করে আমি সময় কিনি  ,
কিনি কষ্ট ,গলার কাছে আটকে থাকে না বলাগুলো।
 হঠাৎ কখন দক্ষিণের জানলা দিয়ে
একফালি মিষ্টি হাওয়া কানে কানে বলে
কই রে ,কখন থেকে খুঁজছি তোকে ,কেমন আছিস
 আমি ফেটে পড়ি হাসিতে জীবনের কথায় ,
সবটাই সামাজিক।

 লুকোনো স্বপ্নগুলো তাড়া করে
আমি তোমার উঠোনে গিয়ে উঠি প্রতিদিন।
স্বর্গের দুয়ারে দাঁড়িয়ে তোমার অপেক্ষায়
অবাক চোখে সাক্ষী হয়ে থাকি পৃথিবীর মিথ্যে বাঁচায়।
আর তারপর কখন যেন রাত্রি হয়
আমাকেও ফিরে যেতে হয় তোমাকে ছেড়ে সাজানো রাস্তায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...