Wednesday, June 19, 2019

পাতা ঝরা

পাতা ঝরা
.......... ঋষি
=========================================
অতিপরিচিত রোদে পুড়ে চলা সবুজের টান
এক ঝাঁক পাতা।
খয়েরী আভা বাড়িয়ে তুলছে পিছুটান শহরের অলিগলি
হাঁপিয়ে ওঠা সম্বল।
নিজেকে ভোলাতে হেঁটে চলা অজস্র অযুতনিযুত অজুহাত
পরিচিতরা বলে শুভকামনা।

হাসিতে লেগে আছে নাগরিক অধিবেশন
একটা বিশাল শবযাত্রা সৎকারের উদ্দেশ্যে এগিয়ে চলে অজান্তে।
শহরের অলিগলি পেরিয়ে
খোলা নর্দমা ,ময়লা খুপচি বাড়ি ,হারানো উঠোন ,লুকোনো হাসি
চাপা পড়েছে  ক্রমশ অগরু  আর ধূপকাঠিতে।
কিছুক্ষনের মধ্যে অন্ধকার ঢেকে যায় চেনা শহরে
চেনা পথে অজস্র অচেনার মাঝে আমি নির্বাসিত।
কানের গভীরে কে যেন হেসে বলে
একদম মনখারাপ না ,একদম একলা না।
আমিও হেসে উঠি অজান্তে
দূর থেকে শুনতে পাই মৃত্যু পথযাত্রীদের শব্দ
শুকনো পাতাঝরার।

অতিপরিচিত রোদ,বোধহয় নিম্নচাপ
কিছুক্ষণের মধ্যে অন্ধকার আমার শহরের বুকে।
আমার মতো কেউ দেখতে আমার দিকে এগিয়ে আসে
মুখে তার অনেকদিনের লুকোনো বৃষ্টি।
সবাই বলছে সময়ের রোগ
আর আমি স্কচে'র সঙ্গে বরফের বদলে গিলতে থাকি আপসোস।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...