Wednesday, June 19, 2019

ওলোটপালোট


ওলোটপালোট
........... ঋষি 
================================================
বহুকাল কবিতা লিখতে পারছি না
যা লিখছি তা শুধু পাগলের প্রলাপ অজস্র চেষ্টা।
হয়তো আমি পাল্টে চলেছি নিজের ভিতর কোনো শেওলা মানব
যে শুধু সবুজ খুঁজছে।
কিংবা কোনো সূর্যাস্ত সভ্যতার ইতিহাস লিখতে চাইছে
নিজের ভিতর ক্রমশ ফুরোনো আলোতে।

রৌদ্রে পোড়া সময়ে পুড়ে চলেছে শ্রমিকের হাত
সময়ের ছোট মনে এখন গ্লোবালাইজেশন।
ধর্মের আগুন এখন শুধু রাজনৈতিক রাবন
যে শুধু জটায়ুকে বোধ করে চলেছে।
নারী হত্যা ,ভ্রন হত্যা ,বিপ্লবের মৃত্যু শুধু সাক্ষী রেখে গেছে
সেই ধর্ষিত আদিবাসী সভ্যতার বুকে।
আমার শব্দরা আজকাল শুয়ে আছে মৃত্যু বুকে নিয়ে
চিতার আগুনে আজকাল আমার বারুদের গন্ধ।
কিছু পাল্টাচ্ছে না
কিছুর বদল নেই ,
শুধু সময়ের কামানে এখন ঘুম পাড়ানির গান
মানুষকে ঘুম পড়ানোর মন্ত্র।

আমি চাই কোনো এক সকালের ঈশ্বরের কুঠারে
ফিরে আসুক সেই আদিম সভ্যতা।
আমার গায়ের শেওলাগুলো উঠে গিয়ে শব্দ চাপা হোক
সময়ের ছাপাখানায় তখন সব ওলোটপালোট ,শুধু আলোর দিন।
আর সকালে সূর্যের হাসিতে
হেসে উঠুক সেই বেওয়ারিশ ছেলেটা যার মৃত্যু বুকে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...