Sunday, June 2, 2019

সহযোদ্ধা


সহযোদ্ধা
............. ঋষি
==========================
আমি আর আমার সহ যোদ্ধা
আমাদের  তিনদিকে তিনটে দাগ আমাকে ঘিরে।
আকাশের উপর যুদ্ধযান
ক্রমশ বম্বিং সময়ের শহরে অজস্র আহত আমরা।
সবটাই সময়ের শহর
আর সবটাই কেমন যেন একটা  কারফিউ জীবনের।
.
জীবন একটা শর্টকাট রাস্তা খুঁজছিল
ঈশ্বর  তখন তথাস্তু বলে রাস্তায় দঁড়িয়ে বিশ্বাস খুঁজছিল।
সময়ের ঈশ্বর
কখন যেন অবিশ্বাসী হয়ে গেল নিজের কাছে।
কখন যেন কাঠগড়ায় দাঁড়িয়ে আমি একলা  আকাশ দেখলাম
আকাশ থেকে দৈববাণী ,
ঈশ্বরের ছুরি ঢুকে গেল আমার বুকে।
কোনো লাল সুতো বাঁধা গাছের কাছে ঈশ্বর তখন কাপালিক
সময় তখন সোজা  একুশ শতকে।
সেখানে  ব্যস্ত চৌরাস্তার  গির্জার ঘড়ির পেন্ডুলাম
কিছুতেই স্থির থাকে না।
না ঈশ্বর ,না সময় ,না মৃত্যু
সবটাই কেমন অদ্ভুত অবকাশ।
.
আমি আর  আমার সহ যোদ্ধা
চারিপাশে উঁচু দেওয়াল দেয় কোনো গোপন শোক।
ফায়ার।একে পর এক বুলেট
আমার চামড়া ছিঁড়ে সোজা হৃদয়ে এঁকে চলেছে বোবা পৃথিবী।
পৃথিবী হারাচ্ছে
বুকের উপর ক্রমশ উঠে বসছে যুদ্ধের ট্যাংকার। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...