Wednesday, June 19, 2019

নগ্ন হেমলক

নগ্ন হেমলক
....... ঋষি
=========================================
তোর বলা শব্দগুলো কানে বাজছে ভালো থাকবি
দূরে কোথাও শুনতে পারছি  নিঃশব্দে ঢেউ ভাঙ্গার আওয়াজ।
মৃত্যুর  পথে হেঁটে যাওয়া সমুদ্রের  ঢেউ ভাঙছে এই বুকে
দেখছি তোর শব্দগুলো থেকে জন্ম নিচ্ছে
আরো প্রেম।

হেজে শুকিয়ে যাওয়া জীবনের কবিতা
আজকাল আর কেউ পড়তে চাই না ,শুধু প্রেমে পড়তে চায় মানুষ।
প্রেম শব্দটা সর্বদা নদীর মতো
নদীর পলিগ্রস্ত বুকে ফেলে যাওয়া সমুদ্রের বালি যেন অন্য দ্বীপ।
অদ্ভুত লাগে ভাবতে
তোর লাবন্য রূপ  কখন যেন বারংবার কবিতা হয়ে ওঠে
আর তখন  প্রতিবারে
আমার তোর প্রেমে পড়তে ইচ্ছে করে  ।
তখন কেন যেন আমার তোকে সমুদ্র মনে হয়
আর আমি সেই বেনামি তারা ,মিশে থাকা বিশাল আকাশে।
মাঝে মাঝে হঠাৎ তোর  মুখের অবয়বটা মনের  বাতাসে
দেখি সুরেলা ভোরে পাখির ঠোঁটে লেগে থাকা
তোর সাথে কাটানো সময়  I
মাঝে মাঝে স্বপ্নের ঠিকানায় তোকে খুঁজে পাই আমি
আমার বুকে মাথা রেখে সময় আলোর আকাশে।

প্রতি ক্লান্ত দিনের শেষ শেষে
আমি শুনতে পাই সময়ের  বোবা কান্নার আওয়াজ।
তখন তোর চোখের দৃষ্টি ছুঁয়ে জন্ম নেয় আমার অবাধ্য শব্দরা
তোর শরীরের বাঁকে  তখন আমার ছন্দহীন কবিতার শব্দ I
আমি অস্বীকার করি সেসব সুর তাল ছন্দ
যা আমাকে দিতে পারে না রাতের ঘুম।
আমি এক বেশরম প্রেমিক
যে ভালোবেসে তোকে হয়ে যেতে পারে নগ্ন হেমলক ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...