Tuesday, June 4, 2019

একলা সকাল


একলা সকাল
............ ঋষি
=====================================
নির্জনতা চিরে দেখা গেল একটা একলা  সকাল,
বারান্দার সামনে দাঁড়ানো তোর গোলাপ গাছে নতুন ফুল ।
জাদুর আসবাব সাজানো আখরোট ঠোঁট
তোর চুলে সবুজ নেশার  গন্ধ।
ঘুম ভেঙে জেগে উঠছে শহর
শহরের বাড়িগুলো অগ্রশীল কোনো অস্থির মৃত্যুর দিকে।

তোর পুরোনো শরীরে ছুঁয়ে আছে আমার  ঘামের গন্ধ
বিগত রাতের অস্থির পদচারণা তোর বুকে।
আমি তো সুন্দরবন  যাইনি কখনো
তবু ভূগোলে পড়া সুন্দরী গাছগুলো সারা রাত আমার বুকের মাটিতে।
তোর গভীরে আদরের ওম
এই  জৈষ্ঠ মাসে নকল পৃথিবীর কোথাও আজও সত্যি  বরফ পড়ে।
কেঁপে ওঠে শরীর
আয়নার সামনে উঁকি মারে তোর নরম ক্লিভেজ
সবটাই আমাকে লুকিয়ে রাখে নিজের থেকে।

নির্জনতা চিরে দেখা গেল একটা একলা  সকাল
আমার ঘুমহীন রাতে  আঁকা অজস্র তুই।
আমি চমকে যাই,একলা হাঁটি
দূরে বহুদূর অলিগলি পেরিয়ে তোর শহরের গন্ধ আমাকে ছুঁয়ে।
তোর অদ্ভুত স্নেহের স্পর্শ আমার বাঁচায়
অবাক হয়ে গড়িয়ে নামা আমার চোখের জল। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...