Thursday, June 6, 2019

গোপনে

গোপনে
........... ঋষি
=======================================
আমার কবিতা পড়লে
হয়তো তুমি নেমে যেতে পারো নিজের কাছে
কিংবা ধরো কোনো অচেনা বৃষ্টিতে হঠাৎ ভিজতে পারো।
হয়তো কখনো আমার কবিতায়
তুমি গেয়ে উঠতে পারো রবি ঠাকুরের সেই প্রেম পর্যায়ের গান
" যদি তারে নাই চিনি গো সে কি আমায় নেবে চিনে "।
.
আমার কবিতা পড়লে
হঠাৎ বারান্দায় দাঁড়িয়ে কোনো অচেনা এক ভিখিরি মুখে
তুমি খুঁজে পেতে পারো তোমার পুরোনো প্রেমিক।
কিংবা ধরো শাওয়ারে জলে নিজের নগ্নতাকে
তুমি ভালোবাসতে পারো নতুন করে
জড়িয়ে ধরতে পারো নিজেকে আয়নায় প্রেমিকার মতো।
আমার কবিতায় সময় লেখা থাকে
লেখা সময়ের বুকে পা দিয়ে হেঁটে চলা কিছু নাগরিক লুকোনো তুমি
আমার কবিতায় আগুন লেখা থাকে
শামুকের খোলে বাস বিদ্রোহ শুধু হঠাৎ করে মেরুদণ্ডে।
আমি তোমাকে লিখি সময়ের মতো
কোনো বিশালের মিছিলের  সামনে সময় সে যেন তুমি
আমার চলন্তিকা ,সময়ের রূপ।
.
আমার কবিতা পড়লে
তুমি হয়তো সনাক্ত করতে পারো পুরুষের তৃতীয় পা।
কিংবা কোনো বন্য আদরে
হত্যা নিজেকে আবিষ্কার করতে পারো স্বপ্নের বুকে।
আমার কবিতা তোমায় লেখে দিনে রাখে
তাই চলন্তিকা এই কবিতা খুব আপন তোমার গোপনে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...