Friday, October 26, 2018

লম্পট প্রেমিক

লম্পট প্রেমিক
........... ঋষি
========================================
তুমি বলো কবি হতে গেলে প্রেমিক হতে হয়
হতে হয় অন্ধকারের শব্দের ঈশ্বর।
তুমি বলো নিয়মিত দিন ফুরোলে আমি অন্ধকার হাতড়ায়
হাতড়ায় মানুষের লুকোনো যন্ত্রণার শব্দকোষ।
তুমি বলো আমার শব্দরা সব কালো ভ্রমর
যা শুধু তোমার কাজলে মানায়।
.
অথচ জানো আমি বড় বোকা
আমি বারংবার ভুল করি রমণী আর ফুলের তফাতে।
ব্যালকনি থেকে পোড়া চোখে ঠিক দেখি
প্রতিবেশী নারীর নরম শরীর।
রৌদ্রে লুকোনো ওম শীতের মাদুর লেপটে
আমাকে মুগ্ধ করে।
আমি লিখতে থাকি অসামাজিক প্রেম
আমি লিখত থাকি অনিয়মিত কিছু প্রেমের কবিতা।
রিকশায় চলে যাওয়া যুবতী ঢেউ তোলে শরীরে
আমার কলমের বাঁধ ভাঙে যেন শব্দের বন্যা।
আমি মুঠো খুলি আর মুঠো বন্ধ করি
সাদা পাতায় বাড়তে থাকে যন্ত্রনা।
.
আসলে কি জানো কবিরা সব চরিত্রহীন ,লম্পট
শরীরের গড়িয়ে নামা ঘাম কবির হৃদয়ের গন্ধ।
অথচ কি জানো কবিদের বাঁচাটা জরুরী
যেমন জরুরী প্রতিদিন তার  মৃত্যু সময়ের কাঁটাতারে।
সত্যি কি জানো, কবি হৃদয়ে অপেক্ষা জীবনভর
তোমার মতো কোনো স্বপ্নের জন্য পাগল প্রেমে।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...