Friday, October 26, 2018

রোজনামচা

রোজনামচা
..........ঋষি
======================================


পড়ন্ত প্রটোকল  টাইপ বিকেলের রোদ
তোর উদ্দেশ্যে যাত্রা করছি পথ কই ? খুঁজছি।
দেখি বিকেলের ঘর ফেরা পাখি
তোর ঠিকানায়।



এখনো আত্মহত্যা করি নি
শুধু খবরের পাতায় রোজ রোজ আমি মরে যাই।
আর তারপর মিশরের বালিতে ক্লিওপেট্রা আসে
চুমু খায় ,,,,ঘুম ভাঙে বুঝি এই ভাবে।



তুই  আমার আদর করছিস স্বপ্নে দেখলাম
নভম্বরের প্রায় শুরু ,,শহর ছুঁয়ে উত্তরের হিমালয়।
আমি বরফ হতে চাই
আর তারপর হয়তো সমুদ্রে মিশে জল।



একলা হাঁটছি ব্যস্ত শহরের মাটিতে আজকাল দুর্গন্ধ
ভাবছি শহরটা কিনে নেব।
নিজের মতো একটা শহর বানাবো তোর বুকের গভীরে
কিন্তু এমন করে শহর কেনা যায় না।



সন্ধ্যের ডানায় পা দিয়ে আমি মরে  যাচ্ছি
আমি ভাসছি তোর শহরের পড়ন্ত রোদের সাথে।
শাঁখ বাজছে ,তুলসী পাতায় ভিজে তুই
আর আমি চিরকাল লুকোনো অন্ধকার।



আসলে সত্যগুলো ছুঁয়ে গেলে আমি ধ্বংস হয়ে যায়
দূরে ঝুলন্ত পিরামিড বেজে ওঠে সময়ের শব্দ।
আর নিভন্ত মোমের প্রদীপ
আমার শহরে শবযাত্রায়  রোজনামচায়। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...