Friday, October 26, 2018

উন্মাদ

If  I am in love
If  I am still alive
Then why nobody stand beside me
then why time is only stand beside dark
.
আবেশ খুঁজছে ,খুঁজছে চিরন্তন কোনো আয়নায়
আচ্ছা সময় কি শুধু নিরন্তন।
বহুবার প্রশ্ন করেছি নিজেকে প্রেম কেন উন্মাদ করে না আমায়
আমি শুধু কাগজে কলমে রক্তবীজ বুনি।
ঘুরে বেড়াই ব্যর্থতার  চারিপাশে
আর আমার চারপাশে আগাছার মতো বাড়তে থাকে সময়ের নির্জনতা।
.


অদ্ভুত ফলাফল
চোখের সামনে দিয়ে সরে যাচ্ছে শতাব্দী ,সরছে শহর
শুধু পড়ন্ত বেলার শীতে উষ্ণ কফি ঠোঁট।
পুরোনো শহর থেকে এগিয়ে যাওয়া অন্ধকারের অলিগলি
প্রত্যন্ত কোনো নোংরা বস্তিতে হাত  বাড়ানো মাতৃত্ব।
লোভ হয়
অন্ধকারে হারিয়ে যাওয়ার ,মিশে যাওয়ার সেই পতিতা পল্লীর মাটিতে
যাকে উদ্ধার করে সভ্য সমাজের উৎকর্ষতা।
জানতে ইচ্ছে হয় সেই পৌরাণিক তত্ব
জীবনের ভ্রূণে বাড়তে থাকা সত্য
আমি তো বেঁচে।
.
আবেশ খুঁজছে ,খুঁজছে বাড়ানো হাত
আসলে সারাজীবনেও আমি প্রাণ খুলে হাসতে পারলাম না।
বহুবার প্রশ্ন করেছি নিজেকে সময় কেন মৃত্যু দেয় না এইবার
আমি শুধু মৃত ফসিলে নিজের গন্ধ খুঁজি।
ঘুরে বেড়াই আলোর খোঁজে অন্ধকারে
কিন্তু অন্ধকার যে রক্তচোষা কোনো নির্জনতা।
.
..... ঋষি
==================================================

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...