Friday, October 19, 2018

বিসর্জন

বিসর্জন
..... ঋষি
===============================================
মণ্ডপের রোশনাইতে পোয়াতির যন্ত্রনা
ঘুম ভাঙা সারি দেওয়া শহর আজ অন্য সাজ।
চলন্তিকা কেমন কাটলো পুজো ?
নীরব হাজারো সভ্যতার মাঝে আমি কাল্পনিক।
বেশ ছিল
খুব সুন্দর লাগছিল তোকে দশমীর সিঁদুর খেলায়।
.
আবার ফিরে আসা
ফিরে যাওয়া সভ্যতার প্রাচীন পাটীগণিতে,,,অন্ন ,বস্ত্র ,বাসস্থান।
নির্ভীকতা
রাস্তাঘাটে লেগে থাকা স্মৃতির উৎসব।
চলন্তিকা তোর দেওয়া জামাটা আমি পড়েছিলাম একদিন
শুধু একদিন ,তোর জন্য।
জানিস আমাদের পাড়ায় এবারও আগের মতো আড্ডা
কিন্তু স্পর্শ কই।
চলন্তিকা তোর মুখের আদলে আমি মূর্তি খুঁছিলাম
কিন্তু অসুরগুলোর সাথে সময়ের খুব মিল।
বেশ কয়েকগ্লাস নেশার পর
আমি তোকে দেখলাম এক ঝলক দেবীর মতো।
.
মণ্ডপে পরে থাকা শুকনো মালা ,উল্টোনো সিঁদুর মাখা ঘট
ফুরিয়ে যাওয়ার ইতিহাস লিখছে অপেক্ষায়।
চলন্তিকা আশা করি তুই ভালো আছিস
আমিও আছি বেশ অনেকটা বিসর্জন বুকে আমার মতো।
শুধু জানিস কালকের ভাসানো মূর্তিগুলো
অনেকটা তোর মতো ,,,সময়ের অপেক্ষায়। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...