Friday, October 26, 2018

যেতে পারি কিন্তু কেন যাবো

যেতে পারি কিন্তু কেন যাবো
.......ঋষি
================================================
শরতের রোদ বেখেয়ালে উবরে নেয় আমাকে
নিজের মাটিতে তখন শুধু কাদা।
একটা বিষাদী মুখোশ পরে মেঘ
এক অনর্গল  বীভৎস সময়ের দরজায়  স্বার্থ মানুষ মিছিল করে।
আর কিছু ভালো লাগে না আমার
শুনতে পাই  দিন শেষের কাব্যে সময়ের পেরেক ঠোঁকার শব্দ।
.
মনে হয় আর চাইনা কোনো কবিতা রৌদ্র
অন্ধকার বেশ।
মুছে দিতে ইচ্ছে করে  আমার প্রাক্তন আতাপাতা
সময়ের দুর্বলতায় দুরারোগ্য সময়, বয়স, আয়ু। .
নিজের গভীরে  প্রিয়  কবি তখন চিৎকার করে
" যেতে পারি কিন্তু কেন যাবো "।
চারিদিকে দুঃসহ কোলাহল,
অধিকার বোধ
চলন্তিকা ঠিক কতদিন আমাদের হারানো সময়  .......  ।
তোর হাতে স্প্যানিশ টান,
আমার নেভিকাট পোড়ানো ঠোঁটে জ্বলন্ত তুই ,
কবিতার পাতায় শুধু অনন্ত প্রেম।
.
শরতের রোদ সরতে থাকা হিমেল বিকেল
নিজের বেখেয়ালে নির্ভরশীল পাগলপন।
কিছুটা বিষাদ আমার আঙ্গিকে শহর জুড়ে কার্বনের কালো ছোপ
" এত কালো মেখেছি দু হাতে এত কাল ধরে "।
শুধু নির্ভরশীলতায় ,শুধু আঙ্গিকে ,শুধু অন্ধকারে
"ভাবছি, ঘুরে দাঁড়ানোই ভাল "।
.
(শ্রদ্ধার্ঘ্য আমার প্রিয় কবি শক্তি চট্টোপাধ্যায় কে " যেতে পারি কিন্তু কেন যাবো " ।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...