Sunday, May 30, 2021

A story of Rainy Morning

মেঘ সকাল 
.. ঋষি 

কোন এক মেঘ সকাল 
মেঘ বালিকার কাব্য লেখে মনে, 
ভাবনার দেওয়ালের পাশে দাঁড়ানো কোঁকড়াচুলো ছেলেটা
এই শহরে জীবন খোঁজে, খোঁজে গাছ। 
খোঁজে কোন বন্য নদী,প্রাচীন কোন হৃদয়ের গল্প
মেঘ হোক, বৃষ্টি হোক 
শুধু ভিজে যাওয়া সময় একলা দাঁড়িয়ে গাছ হয়ে যাক। 
.
সব গল্প পুরোনো হয় না
হৃদয়ের রেলিং ধরে দাঁড়িয়ে সেই অলিভ মাখা মুখটা 
আজ শুধু স্থাপত্য সবুজের ঘরে,
এই শহরে ছোট, ছোট পায়রার খোঁপ 
একের পর এক গুয়ে, মুতে, রোগাক্রান্ত জমি, নিরুপায়। 
আমি শুধু ভাবতে পারি মনে 
সব গল্পের সীমানায় একটা ক্ল্যাসিক এন্ডিং দরকার 
তবে জীবন হাসে, 
তবে সময় ভালোবাসে। 
.
কোন এক মেঘ সকাল 
এই কংক্রিটের শহরে একলা দাঁড়ানো হৃদয়
বৃষ্টিতে ভিজে যায়, 
দূরে দাঁড়ানো যে গাছটা ঠিক আমার মতো দেখতে।
তার শেওলা পরা বুকে এক শতাব্দীর  শহর, নগর, বন্দর 
আর কিছু মুহুর্ত 
ছায়াছবি।
আমি ঠিক ভাবতে পারি মানে 
আমি ঠিক  লিখতে পারি মনে 
মেঘবালিকা তুমি বৃষ্টি হয়ে যাও আর আমি গাছ 
মেঘবালিকা তুমি হৃদয় গড়িয়ে নামো আর আমি সবুজ ঘাস
বাকিটুকু গল্প 
A story of Rainy morning। 



No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...