Thursday, April 21, 2022

তুমি বলেছিলে আসবে

 


তুমি বলেছিলে আসবে 

... ঋষি 


অবিরাম অজস্র দৃশ্যপটের দিনবদল 

রবীন্দ্রসদন থেকে ময়দান অবধি প্রভাতফেরি 

সদ্য খোলা অবিরামদার চায়ের দোকান 

আমি দাঁড়িয়ে ,

কারা  এলো ,কারা চলে গেলো জন্মরাস্তা ছুঁয়ে 

জানা সম্ভব নয় ,হাঁটা সম্ভব নয় আর জন্মরাস্তা ধরে 

শুধু নীল রঙের শাড়ি  আমাকে বলেছিল " আসবে"।

.

সেই কলেজের ছাদ ,পুরোনো দেওয়াল 

তুমি ছুঁয়ে অপেক্ষার দেওয়াল ঘেঁষে মনের ভিতরে শ্যাওলা 

মনে হলো ,ওই তো তুমি 

বেশ কয়েকবার চায়ের ভাঁড় ,সস্তা বিস্কুট ,সিগারেটের ধোঁয়া 

কলেজ ফেস্টের ভিড়ে আমি তোমায় খুঁজছি 

বলেছিলে " আসবে"।

.

এই ধুলোমাখা শহরের হাজার শব্দবহুল মানুষ মেশিন 

দুপুর পরে সন্ধ্যে ,ক্লান্ত শরীরে পথ পেরিয়ে ফুটপাথে 

তুমি এলে ঠিক হয়ে যেত সব ,

হয়তো পথ পেরিয়ে ধাপে ধাপে বৃষ্টি এগিয়ে আসতো আমার দিকে 

ভিজে কাক ,একলা শ্রাবন ।                                        

চোখের ঝাপটায় প্লাস্টিক পলিথিনে উপরে তোমার পায়ের ছাপ 

শব্দবহুল ,তুমি বলেছিলে "আসবে"।

.

এখন অনেক নিশ্চিন্ত 

এই দানব শহরের একের পর এক দরজা বন্ধ 

নাটকের চরিত্ররা যে যার মতো এগিয়ে গেছে গন্তব্যে 

সামনের রাস্তা সেই একই ফুটপাথ ,বৃষ্টি জানি আসবে আবার,

তুমি আমাকে নিয়ে ভেবো না

তুমি বলেছিলে " আসবে "  

ধীরে সুস্থে ,হাতে বেশ খানিকটা সময় নিয়ে এসো 

আমি আছি। 

   

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...