Friday, April 15, 2022

ভাঙা দাঁত

 


ভাঙা দাঁত 

... ঋষি 


ভাঙা দাঁত ,দুমড়ানো মোচড়ানো কবিতার পাতা 

নিঃস্ব করছে আমায়,

আমার আমিটাকে খুঁজতে অভ্যেস করতে হয় বারংবার 

বারংবার গিয়ে দাঁড়াতে হয় রাস্তায় উলঙ্গ হয়ে,

তবে আমি বুঝতে পারি 

আমি ঠিক কতটা ভুল। 

.

ভুল শব্দটা ছিঁড়ে ফেলতে ইচ্ছে হয় রক্তমাখা দাঁত দিয়ে 

ভুল শব্দটাকে কেন যেন হিংসা হয় আজকাল ,

পার্কস্ট্রীটের সেই বাঁশিওয়ালার সুরগুলো আজকাল অচেনা লাগে 

অচেনা লাগে 

" ভালো আছি ভালো থেকো ,আকাশের ঠিকানায় চিঠি লেখো "

এই শব্দমায়াতে বিশ্বাস রাখতে। 

.

বিশ্বাসী বুক ,নিঃশ্বাসে লেগে আছে সময়ের স্বেদ 

আমার এই বমি হওয়া কবিতার পাতায় শব্দগুলো জানি চেনা হবে আগামীতে,

আরও আমি অচেনা হবো নিজের আয়নায় 

যে আয়নায় সর্বদা তুমিময়। 

আমি বারংবার ইলাস্টিক প্রসেসে ছুটে এসে ফিরে যাবো 

আমি বারংবার তোমার বুকে আছড়ে নিজেকে খুঁজবো 

আমি বারংবার মিশে যেতে চাইবো মাটির মতো 

তারপর আমি হারাবো 

আমি হারবো 

বিশ্বাস নিঃশ্বাসে তখন ভাঙা দাঁত 

আর আমার দুমড়ানো মোচড়ানো এই কবিতা।   


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...