Thursday, April 21, 2022

সুখ দুঃ

দুঃখ এটা নয় আমি পৃথিবীতে একা
সুখ এটা  যেখানে চলন্তিকা বলে কেউ আমায় জড়িয়ে আছে, 
দুঃখ এটা নয় সে আমার থেকে কত দূরে 
সুখ এটা যে সে আমার দূরে থেকেও আমার সাথে আছে। 
.
এখন প্রশ্ন একটা থাকে 
এই ভাবে কি বাঁচা যায়?  
সেখানে হাজারো উত্তরের একটা উত্তর
কাছে থাকা মানে, সাথে থাকা নয় 
আর সাথে থাকা মানে কাছে।
.
দুঃখ এটা নয় চলন্তিকা আমাকে তাড়িয় দেয় যখন তখন
সুখ এটা চলন্তিকা আমাকে তাড়িয়ে বেড়ায় সকাল থেকে রাত, 
একটা অজানা দৃষ্টি সবসময় আমাকে অনুসরন করে
আয়নার সামনে দাঁড়ালে চলন্তিকা হাসে, 
বলে আছি তো। 
এখন প্রশ্ন হলো 
চলন্তিকা কে? 
আর উত্তর হলো যাকে আমি ভালোবাসি চলন্তিকা সে।
প্রতিটা আলো আমার কাছে চলন্তিকা 
প্রতিটা প্রতিবাদ আমার কাছে চলন্তিকা
প্রতিটা সময়ের অভিমান, দুঃখ, তোমার না বলা কথা
সব তো চলন্তিকা৷
চলন্তিকা সুর্য সমান দৃপ্ত একটা নাম 
চলন্তিকা মানুষের কান্না
চলন্তিকা মানুষের হাসি 
চলন্তিকা আমার ভিতর বাড়তে থাকা একটা উত্তর 
এই ভাবেও ভালোবাসা যায়। 

.






No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...