Sunday, April 24, 2022

পোড়া গন্ধ

পোড়া গন্ধ
.. ঋষি 
চামড়ায় দগদগে আগুনের লহমায় লিখে দেবো সমুদ্র
সেখানে পা ডুবিয়ে বসে আছে মানুষ,
একটাও কবিতা লেখা হলো না আমার নিরক্ষর কবিদের জন্য 
একটাও কবিতা আমার হলো না,
শুধু যে কবিতা লিখতে পারে না 
তার জন্য কান পাতলে শুনতে পাই বাতাসে নির্জন পোড়া গন্ধ। 
.
 বাতাসে রবীন্দ্রনাথ রবীন্দ্রনাথ গন্ধ 
জোড়াসাঁকো ঠাকুর বাড়ির বারান্দায় দাঁড়িয়ে মনে পড়েছিল একবার তোমার কথা, 
আমার আঠাশ বাই দুই কালীপার্কের বারান্দায় দাঁড়িয়েও আকাশে দেখি " তুমি", 
তোমার মুখ নিকোটিনে  ভিজিয়ে জমিয়ে রাখি বুকে,
বুঝতে পারি না রবীন্দ্রনাথ করে আর কতদিন বাঙালী
কবিতার মঞ্চ খুঁজবে। 
.
মানুষের সাথে কতদিন মানুষের বুক ফাটা সম্পর্ক
বুঝতে পারি না তোমার ব্ল্যাক হোলের ভিতর কবিতারা শব্দ হয় কেন, 
তুমি কত সহজে আমাকে একলা করতে পারো
কত সহজে তুমি জড়িয়ে ধরো কাদম্বরী।
দু চামচ হৃদয় নিসৃত আবেগ
আর হৃদয় মিশ্রিত নিশাচর প্রেম 
এই চটচটে সমুদ্রের নোনতা বাতাস 
তোমার আঙুল ছুঁয়ে আছে স্পর্শ আমার বুকের কেবিনেটে
বুঝতে পারি না এই নোনা বৈশাখে রবীন্দ্রনাথ কি করে ভালোবাসার কবিতা লিখতেন। 



No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...