Thursday, April 14, 2022

জীবন বাবু



জীবন বাবু 

... ঋষি 


জীবন বাবু চলে যাচ্ছে 


পিঠে টোকা দিয়ে ডাকে সে ,বলে চেনো আমাকে , আমি সিধু ?


ভুলে ভরা পদক্ষেপ ,রক্তশ্রাব ,হু হু মিলে যাচ্ছে হুলিয়া,


কে সিধু ,কানু ,সুধাংশু ,ইয়াসিন ,ইয়াকুব 


চিনতে পারছি 


তবু কেন চিনতে চাইছি না। 


.


ওরা হাসছে ,


বেয়নেটের খোঁচায় ওদের শরীরে অজস্র ক্ষত ,


আমি কবে জানি মাছ ,ভাতে মোড়া কবি হয়ে গেছি 


চোখের সামনে কবিতারা  বদলাচ্ছে রোজ 


শহীদ মিনারের তলায় শুয়ে থাকা দিনগুলো শুধু পুরানে  পড়ছি 


কই একবারও তো জবাব চাই ছি না ,রাষ্ট্র ! 


.


জীবন বাবু চলে যাচ্ছে 


মিছিলের সারি দেওয়া সময়ের স্লোগানগুলো বদলে গেছে  কবেই ,


লোভ ,শরীর ,বিকোনো রাষ্ট্র 


প্রতিবাদ আজকাল কয়েকটাকে বিকানো পুরনো মাল বয়সের দোকানে ,


ফেরিওয়ালার গলার আওয়াজে আজকাল আর খবরের কাগজ থাকে না 


থাকে কম্পিউটার।



আমি ওদের চেনার চেষ্টা করছি অনেকক্ষন 


      ওদের শরীরে ,তলপেটে  বারুদের গন্ধটা অথচ আবছা অবয়ব ,


আমার চোখে জমে আছে সুখী মোটা চামড়ার মাইনে


বোমাবাজি ,আর্তনাদ ,রক্ত মাখা আমার সেই দিনগুলো শুধু মুখোশে 


বদলালো কই ? 


অথবা আমি এতটা বদলালাম কি করে ?


 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...