Thursday, April 28, 2022

পিরামিড

 পিরামিড 

... ঋষি 

.

তুমি পাহাড়ের পাশে বসে আছো 

আমি মুগ্ধ তোমার বুকের পিরামিডের মুখে অদৃশ্য বরফে ,

তুমি মেঘে উড়ে যাও  

উড়িয়ে নিয়ে যাও আমাকে তোমার আঁচলের স্বাধীনতায় রোদ্দুরের কাছে ,

দ্রুত বাতাসেরা একলা সময়ে  বন্দি থাকে 

তুমি তোমার স্তনের পাশে একটা খরগোশ পোষো 

আমি জানি তার নাম হৃদয়। 

.

আমি জানি তোমার স্তনের যে অংশতে মাতৃত্ব বাস করে 

আমি চিনি  তোমার স্তনের যে পরিধিতে অগ্ন্যুপাত 

আমি জানি তাই দাঁত রাখি 

শুধু জানতে চাই তোমার অশ্রুর কতটুকু তোমার 

আর ঠিক কতটা আমার। 

.

তোমার বুকের পিরামিড একটা শাসন আছে 

তাই তো তুমি বলো কামড়াস কেন লাগছে তো !

বেঁধে রাখা দূরত্বে থেকে তোমার পিরামিডে  ফ্যারাওর বাস 

আমি শেষ সম্রাট মিশরের 

তাই বারংবার পিরামিডের দিকে তাকাই ,মুগ্ধতায়।

গতকাল বেঁধে রেখেছি মিশর 

আমার ভাবনার পোশাকে আমি ঢেকে রেখেছি তোমায় 

শুধু রৌদ্র নয় 

বেঁধে রেখেছি আমার একাকিত্বে এক বালির শহর  

তোমাকে বলা হয় নি কখনো 

মিশর এক রহস্যের দেশ। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...