Thursday, April 28, 2022

রাষ্ট্র বনাম আমি

 


রাষ্ট্র বনাম আমি 


.. ঋষি 




আমি রাষ্ট্রের সাথে সন্ধি করে তোমাকে হারাতে পারবো না 

পারবো না নিজের রক্তের সাথে সন্ধি করে 

দরজা বন্ধ করে সঙ্গমে কোন অপরাধীর জন্ম দিতে । 

আমি যে সময়ের রক্তকে চিনেছি 

সে শুধু আমার সন্তানের 

সন্তানের মৃত মুখে আমি জীবিতের পতাকা পুঁততে পারবো না। 


.


বুদ্ধিদীপ্ত মানুষের সহবস্থান দরকার 

সহবস্থান দরকার বেশ্যালয় আর মন্দিরের পূজারীদের  ,

যে সমাজ মাগী শব্দের সঠিক মূল্যায়ন করতে পারে না 

আমি পারবো না সেই সময়ের সাথে সন্ধি করতে। 

আমি পারবো না কালো পতাকা হাতে প্রতিটা ধর্ষণের প্রতিবাদ করতে

পারবো না মোমবাতি হাতে মিছিলে দাঁড়াতে 

কারণ এই মিছিলের বিজ্ঞাপনগুলো হারিয়ে যায় হাওয়ার থেকেও তাড়াতাড়ি। 

.


আমি বিশ্বাস করি 

আমার লাশের কোনো হেডফোন থাকবে না  ,থাকবে না  সিগারেটের কথোপকথন, 

আমি জানি আমার আগামী  মৃত্যুর উপর কালো গোলাপ পোঁতা 

এই দুঃখ সময়ের না ,সমাজের। 

আমি বিশ্বাস করি 

রাষ্ট্র তৈরী করে কর্মঠ  ঘর্মাক্ত কিছু মানুষ আর তাদের রক্ত 

আমি বিশ্বাস  করি এসি রুমে বসে রাষ্ট্রের উন্নতিসম্ভব নয় 

সম্ভব নয় গরীব সেই ন্যাংটো ছেলেটাকে রাষ্ট্র শেখানো, 

আসলে সত্যি হলো মানুষের পাশে দাঁড়ানোর জন্য মানুষ হওয়া দরকার 

কিন্তু মানুষের মুখোশের বিনময়ে তা  সম্ভব না। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...