Friday, December 22, 2023

চক্রবুহ বনাম আমি

হঠাৎ এক চক্রবুহের স্বপ্ন দেখি 
যেখানে একধারে আমি অর্জুন আর অন্যধারে অভিমন্যু 
যেখানে একধারে আমি মৃত্যুর মাঝে 
অন্যধারেই আমি সেই পরিত্রাতা যে নিজেকে হত্যা করে ,
তুমি ঠিক বলেছো বরাবর 
একজন স্বার্থপর মানুষ শুধু দোষের অজুহাতে বাঁচে। 
.
উত্তর মালা বদল হলো 
প্রশ্ন গুলো ধারালো ইন্দ্রজালের মতো মস্তিষ্কের কোষে 
আপাতত কিছু দুঃখকে দোল দিই
তারপর ফিরে তো যেতেই হবে সেই চক্রবুহে 
যেখানে চরম নেশায় যুদ্ধের মাটিতে হয়তো বা একলা দাঁড়াবো আমি 
উল্টোদিকের তুমিটা হয়তো বুকের মাটিতে রক্ত। 
.
চুপ করে যাই  আচমকাই
বুঝতে পারো না তোমার আঙুলের ডগায়,চলা ,বলায় কুরুক্ষেত্র রাখা আছে
যে মাটিতে প্রতিশোধ রাখা দ্রোপদীর ,
সেই আঙুলের স্যোসাল লাল ইমোজিতে আমি হত্যা হই  বারংবার। 
অন্যথায় কথারা দেওয়াল তোলে ,কারণ সময়ের পারদর্শীতা  
কথাদের তাড়িয়ে দেওয়া যায় ,কিন্তু ফেরানো - না ,
 আঙুলের ফাঁক গলে বারংবার আমার গলে যায় কুরুক্ষেত্র 
পরিচয়হীন এক সম্পর্ক তোমার ব্যালকনিতে পাখি হয়ে বসে 
তুমি তাড়িয়ে দেও বারংবার। 
তখন আমার স্বপ্নে অভিমানী অভিমুন্য তোমার মুহূর্তদের দেখতে পায় 
ঘাড় থেকে মাথাটা খসে যায় ,শরীরটা বুকের মাটিতে ছটফট করে 
তোমার ব্যালকনিতে পাখিটা আবার এসে বসে ,
অর্জুন কুরুক্ষেত্রে মাঝখানে দাঁড়িয়ে চিৎকার করে 
তুলে নেয় গান্ডীব 
তারপর তোমার নামের একটা তীর আমার বুকে গেঁথে যায়।  
.
চক্রবুহ বনাম

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...