Sunday, December 24, 2023

নীল নির্বাসন

উপছে নামছে নীলচে ডিমলাইটের  আলোর মতো তুমি 
আমি নীল রঙের পরাগরেণু  কুড়িয়ে বুক বাঁধছি নতুন বছর 
নীলচে আলো ,নীল মাটি ,কবিতার ঘ্রাণ ,অস্থির সময় 
দুর্বল কাঠামোর উপর তৈরী একখান স্বপ্নের ঘর 
অস্থির কথোপকথন 
নীল নির্বাসন। 
.
দারিদ্রতার শেষ পর্যায় তোমার ঠোঁটের লালায় আজও যে আমি 
তোমার শরীরের নীল পর্যায় আমি 
উপার্জিত শেষ ঘামের গন্ধে ,সমস্ত স্বত্ব জুড়ে সময়ের ঘর 
চামড়ার ভাঁজে আগামী ,চুলের কার্নিশ গড়িয়ে আগামীর সূর্য 
উপস্থিত ক্ষণস্থায়ী আমরা মুখোমুখি 
সুখী এবং নীল আলিঙ্গন। 
.
অনন্ত এক সুখ 
তুমি দাঁড়িয়ে ছিলে। তুমি আজও দাঁড়িয়ে। আমি জানি 
নীল রঙের আকাশ ভেদে আমার কবিতার আহরণ 
অদ্ভুত প্রেম, 
মুক্তি
এক জীবিত শব্দের ফাঁকে আমরা ঘুমিয়ে। 
কি চাইছে জীবন ?
স্যান্টাক্লস,তার ঘোড়া ,লাল রঙের ঘন্টা ,স্যান্টার মোজা 
না চাইছে না ,
শুনতে ইচ্ছে করছে তোমার মুখে 
না  জিঙ্গেল বেলস ,জিঙ্গেল বেলস নয় 
সেই নীল শব্দগুলো যেগুলো নীল প্রজাপতি। 
.
নীল নির্বাসন 
... ঋষি

No comments:

Post a Comment

ভালোবাসার দোকান

ভাবছি ভালোবাসা বিক্রি করবো এইবার মাছের বাজারে,বৌবাজারে,বড়বাজারে  ছোট ছোট প্যাকিংবাক্সে আতর মাখিয়ে ঢালাও সেল  এইবার  স্মৃতি রাখা গোডাউনটার থে...