Friday, March 15, 2024

khudartho manush

মানুষ বড়োই অখুশী এই শহরে 
বড্ড ক্ষুদার্থ 
একটা ভার্চুয়াল ছবি ,কিছু মুহূর্তের মাংস দেখে মানুষ লোলুপ 
অনেকটা জন্তুর মতো মানুষের গোঙানি। 
ক্রমাগত নারীর প্রতি পুরুষের যৌন দৃষ্টি ,যৌন আকাঙ্খা 
আমাকে বিস্মিত করে বটে 
তেমনি নিজের ভালোবাসার মানুষটাকে জড়ানো 
আমাকে বরাবর উন্মাদ করে । 
.
পুরুষ কিংবা নারী একে ওপরের প্রতি আসক্তি বহু প্রাচীন 
আরও প্রাচীন আমার দেশে যৌনতা 
কিন্তু সেখানে লোলুপতা ,সেখানে যৌন ভিক্ষা ,সেখানে কাঙালিপনা
ইদানিং চারপাশে জংলী জন্তুর মতো সময়ের  যৌন ক্ষুদার্থতা   
এ কিসের নামান্তর ?
অসংখ্য যৌনকাতর মানুষ আমাদের চারপাশে 
অসংখ্য মুখোশে ,সম্পর্কে ,বন্ধুত্বে শুধু একটাই লক্ষ্যে 
শরীর ,শরীর ,শরীর 
কিন্তু তারপর ?ভেবেছে কেউ। 
.
জঞ্জালের মতো বেড়ে চলেছে সময়ের ভালোবাসার কলঙ্ক 
ভালোবাসা মানেই শুধুই কি একটা  শরীর ?
ভালোবাসা মানে শুধুই কি একটাই  ধান্দা ?
ভালোবাসা মানে শুধু ওই ক্ষনিকের যৌন সুখ ?
ঘৃণা লাগেন ভীষণ 
বড্ড করুনা হয় মানুষের প্রতি,সময়ের প্রতি  ,
ঈশ্বর প্রদত্ত সঙ্গম সে শুধু ভালোবাসার প্রতীক 
কিন্তু এই যে বাড়তে থাকা যৌন খিদা সে শুধু পাশবিক
ভালোবাসা কখনো টাইমপাস বা শরীর নয় 
সে যে নিজেই নিজের ভিতর একজন ঈশ্বর । 
.
ক্ষুদার্থ মানুষ 
.. ঋষি

No comments:

Post a Comment

.বৃষ্টির ওপারে

সুতরাং, আমি একটি চুক্তি করেছি বৃষ্টির সাথে যেহেতু আমি অনন্ততায় বিশ্বাস করি না সেহেতু এখনই ভিজবো,  প্রকৃতির চিরস্থায়ী নির্দোষতা এবং আধ্যাত্ম...