Tuesday, March 5, 2024

শহরের ডাইরি

মানুষ বলেই বোধহয় কষ্ট হয় 
মানুষ বলেই বোধহয় আজও তুমি ভাবলেই মন কাঁদে
অথচ তুমি তো আছো ,তুমি তো থাকো 
তোমার বুকেই মাথা ঘষে আমি শিশু হয়ে উঠি 
তোমার আগুনে জ্বলতে জ্বলতে আমি দস্যু হয়ে উঠি 
তোমার হাতে হাত রেখেই তো আমি মানুষ  
কিংবা হয়তো অমানুষ। 

এখন তো বসন্ত
এলোমেলো হাওয়া, পাতাঝরা পথ, সাজানো শিমুলের আশীর্বাদ
কেমন যেন মন কেমনে বেলা।
তবে কি ভেবেছো কখনো ,মানুষ বলেই তো আমাদের  মন আছে 
তাই তো যখন তখন তোমায় ছুঁয়ে দেয় উদাসী হাওয়া একলা জানলায়  ,
যে চোখ খোঁজে তোমাকে এই শহরের প্রতিটা অলিতে গলিতে পাগলের মতো 
তার কাছে পৃথিবীতে সবকিছু অকারণ শুধু তুমি ছাড়া। 
.
আমি জানি তুমি আছো ,এইটুকু পরিচয় এই শহরের 
তাই তো সকাল হয় এখানে ,বিস্তর শোরগোল মহানগরের পথে 
তাই মনের ম্যানড্রেকের জাদু বাক্স খুলে বারংবার বেরিয়ে আসে অনুভূতি 
সারা আকাশ জুড়ে শহরের হাজারো কষ্টগুলো তখন পাখি 
অথচ একমাত্র আমি জানি তুমিই আকাশ এই শহরের
তোমাকেই খুঁজেছে সবাই । 
বোকারা মুগ্ধ হয় তোমার প্রতি, শুভাকাঙ্খীরা ডরায় ,প্রেমিকরা নতমুখে  
আর আমি তো এদের কেউ নই তাই এ শহরে আমার অজ্ঞাত পরিচয়পত্র
শুধু আমার গভীরে তুমি  
শুধু নিয়মকরে লিখতে চাই তোমায় আমৃত্যু 
শহরের ডাইরিতে যাতে ভালোবাসা কম না পরে। 
.
শহরের ডাইরি 
... ঋষি

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...