Friday, October 22, 2021

আদিম

 আদিম 

... ঋষি 


সমস্ত যত্নগুলো গুছিয়ে রেখেছি 

নিজের বুক পকেটে জমা আমার এই শহর 

হাজারো দূরত্ব 

হাজারো মুহুর্ত্বের পর 

যন্ত্রনাদের বলেছি একলা থেকো এই সময়

শুধু ভুলের শহরে ঈশ্বর ধরে রেখো। 

.

মানুষের থেকে শহর 

মানুষের থেকে ঈশ্বর 

ক্রমশ রাস্তার মোড়ে গাড়িটা ব্রেক মারে সজোরে 

কেউ একজন বলে আরেকটা গেলো ,

শুধু সংখ্যা বেশ বদলায় না মানুষের 

বদলায় বোধের শহর। 

.

আমি ঈশ্বর হতে পারি নি 

আমি আদিম হয়েছি 

পাথরে পাথরে ঘষে হাতের চাকায় পোশাক বুনেছি 

সেই পোশাকে তোমাকে দেখতে রাজকন্যা 

আর আমি ভিখিরি এই শহরে। 

তোমার সময় আমার দূরত্ব শুধু সময়ের ঘরে কয়েকটা পাথর 

হাতে গুনে বলতে পারি প্রয়োজনের প্রিহিস্টোরকিল পর্যায় 

আমি আদমি 

যুগের ফসলে দাবানল 

তাই খিদে দরকারি 

দরকারি যত্নে গুছিয়ে রাখা আমার শহর।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...