Saturday, October 30, 2021

সমুদ্র স্পর্শ

 সমুদ্র স্পর্শ 

... ঋষি 


আজকাল কবিতা কুড়োতে কুড়োতে তোমার কাছে এসে পড়ি 

পায়ের কাছে সমুদ্রের স্রোত ছুঁয়ে যায় বসন্ত

ভিজে যায় তোমার শাড়ির আঁচল  ,

তোমার আধুনিকতায় অনিদ্রার রাত্রিগুলো জীবিত তারারা 

সমুদ্রের সফেন 

আমি আছি সেখানে ?

.

এই সমুদ্র ছুঁতে চাওয়াটা মানুষের লোভ 

আকাশ ছুঁতে চাওয়াটা মানুষের অধিকার 

আর বুকের ভিতর আকুতিগুলো মানুষের বোধ ,

আমি সমুদ্র কুড়িয়ে লিখতে থাকি অযুতনিযুত 

সময়ের অনেক নিচে জল 

মানুষ দুর্বল। 

.

ভাবতে ভাবতে ভাব সাগরে আমার গত হওয়া বসন্তরা 

তোমাকে চিঠি দিল 

কখন যেন একটা দীর্ঘপথ এই শহরে শীতের বাতাস নিয়ে এলো ,

তবুও আমরা শব্দরা অবিচল 

তোমার আলমারির প্রতিটা তাকে তখন উলেন শহর 

আর আমার বুকের আলমারির শব্দরা তুমি নির্ভর। 

শীত করছে চলন্তিকা 

এই কথাটা বলতে কখন যেন  ঋতুগুলো ঝরে গেলো 

সমুদ্রের অবিকল স্রোতের মতো বুকের পাথারে 

শব্দরা অনবরত 

হাজারো কবিতা 

তবুও তোমাকে বলা হলো না আমার সমুদ্র স্পর্শ

দিন ফুরোলে আজকেও 

শুধু সমুদ্র ছোঁয়া হলো না । 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...