Monday, October 4, 2021

এই উৎসব

 


এই উৎসব 

... ঋষি 


এই উৎসব কার ?

সেই চৌদ্দ পেরোনো অন্ধ মেয়েটার যার শরীরে অনাকাঙ্খিত ভ্রূণ 

কিংবা 

সেই ছেলেটার যে চাকরির খোঁজে হন্যে হয়ে আত্মহত্যা করেছে

যার মা ,বাবা আজ শুধু অপেক্ষা করছে মৃত্যুর । 

.

প্রশ্ন ছিল উৎসবমুখর শহরের কাছে 

এই উৎসব কার ?

সেই দুঃখিনী মায়ের যাকে সন্তানের জন্য পরের বাড়ির কাজ করতে হয়

সহ্য করতে হয় গৃহস্থ গৃহকর্তার নোংরা চাহুনি  

কিংবা 

সেই অনবদ্য ভদ্রলোকের যে তার কাজের মেয়েটাকে নষ্ট করতে ডরায় না

 হাসতে হাসতে যে খুন করতে পারে ল এন্ড অর্ডার। 

.

প্রশ্ন ছিল সময়ের কাছে

এই উৎসব কার ?

যন্ত্রনা বুকে বেঁচে চলা সেই বোকা মানুষগুলোর 

যারা জানে না তাদের আগামী ?

যারা জানে না তাদের সন্তান থাকবে কি আবারও দুধে ভাতে ,

নাকি সময়ের মতো কোনো অতিমারী 

কোনো অবাঞ্চিত বন্যা ,অতিবৃষ্টি ,অনাবৃষ্টি ,নিত্য প্রয়োজনে মূল্যবৃদ্ধি 

পিষে ,নিংড়ে ,ছিঁড়ে খাবে তাদের অতীতকে। 

.

প্রশ্ন ছিল সভ্যতার কাছে 

এই উৎসব কার ? 

আমি জানি আমার না ,আমি জানি আপনাদের না 

এই উৎসব তাদের 

যারা সকালবেলা খবরের পাতা চিবোতে চিবোতে প্ল্যান করে শপিংয়ের 

যারা বিকেলবেলা  বিউটিপার্লারে চামড়া ঘষে তফাৎ করে সাধারণের সাথে

যারা রাত্রিবেলায় কোনো দামি রেস্তোরায় ডিনার করতে করতে বলে 

জানু আজকে কোথায় তোমার না আমার ফ্ল্যাটে। 

আমি ,আপনি সাধারণ 

মধ্যবিত্ত ভাবনায় মা দুর্গাকে অষ্টমীর দিন অঞ্জলীর প্রণামে  বলি 

সবাই যাতে ভালো থাকে 

আর ওরা বলে 

আমি যাতে ভালো থাকি।

.

এই উৎসব আমাদের হতে পারে না 

এই উৎসব শুধু কিছু মানুষকে বোকা বানাবার ষড়যন্ত্র 

এই উৎসব শুধু কিছু মানুষের মুনাফা লাভের হাতিয়ার 

এই উৎসব ধর্মকে কেন্দ্র করে কিছু মানুষের সাজানো হাসি 

এই উৎসব  কিছুতেই আনন্দের না 

শুধু মাত্র একটা প্রহসন। 

  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...