Friday, October 8, 2021

ভূমিকায় নির্বাণ

 


ভূমিকায় নির্বাণ 

... ঋষি 


বেশ কিছুদিন কলমের সাথে আমার আড়ি 

বেশ কিছুদিন চলন্তিকা তুমি দৃষ্টির বাইরে, 

বুকের ভিতর এই শহর 

নিজের চারতলার বারান্দা থেকে ছুঁড়ে ফেলা সিগারেটের আগুন

আসলে আকাশের গায়ে পা দিয়ে হাঁটাটা মারাত্নক 

মারাত্নক আমার শব্দের ভূমিকায় নির্বাণ। 

.

অনির্বান আমার বন্ধু নয় 

আমার মনে পরে না আমার কোনো বন্ধু ফ্যাক্টরিতে কাজ করে কিনা ,

আমি কোনো পলিটিকাল ভিউতে নেই 

কিছু বুঝি না মানুষ ছাড়া 

আর বুঝি না চলন্তিকা তোমাকে ছাড়া এই জীবনে 

শুধু দ্রাব্যতাই আমার বাঁচার মাপকাঠি। 

.

বেশ কিছুদিন আমি ঘুমোয় নি 

কারণ আমার ঘুমের দেশে আমার মতো কেউ সিগারেট পুড়িয়ে 

পুড়িয়ে ফেলে নিজেকে ,

বেঁচে থাকা মানুষের আসলে কোনো দেশ না 

শুধুমাত্র একটা পরিচয় এই সময়। 

বেশ কিছুদিন আমি নিজের পরিচয় খুঁজতে গিয়ে দাঁড়ায় মহাভারতে 

ধর্ম খুঁজতে খুঁড়ে ফেলি হাজারো চরিত্র 

কিন্তু চরিত্রগুলো সব কেমন জানি লোভী 

তাই বোধহয় কুরুক্ষেত্রের মাঠে আমি হত্যা করি ভীষ্মকে 

কারণ নিজের ভিতর আর আমি 

নিজেকে খুঁজতে চাই না।  


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...