Sunday, October 24, 2021

অপরাজিত

 অপরাজিত 

... ঋষি 

.

অনেকদিন পড়ি নি তোমাকে 

উৎসবের ঝলকানো আলোতে কোথাও যেন অনবদ্যতা 

তোমার আকাশি রঙের শাড়ি ,সেখানে পাখিদের আকাশ 

তোমার আদর রঙের লিপস্টিক ,আমার তমন্না 

নির্বিঘ্নে ঘুম আসে না বহুদিন 

শুধু উৎসবের আলোয় চোখ জ্বালা করে। 

.

তোমার উৎসব রঙের বারো হাত ভাবনা 

আমার পরিমাপ মতো মাটির তলায় একলা সংসার 

নির্বিঘ্নে ঘুম 

অনবদ্য বিভূতিভূষণ সবুজ পৃথিবীর স্বপ্ন লেখে 

আমার কল্পনায় 

তুমি সেদিন অপরাজিত ।

.

তোমার একলা সময়  দেখিনি

শুধু ছুঁয়েছি , 

হয়তো কোনোদিন হঠাৎ দেখা হবে বড়ো রাস্তার মোড়ে সেই চৌকাঠে 

যেখানে আমার স্পর্শগুলো উৎসবের মতো ছড়িয়ে পড়বে 

অবাক নিরাপত্তায়।  

আমি সর্বদা দেখতে পাই  এমন কিছু 

যা আতশ কাঁচেও ধরা যায় না

তোমার রঙ, গন্ধ,ওষ্ঠের কার্নিশে লেগে সেই বৃষ্টি দিন 

সেই উৎসবের দিন ,সেই অদ্ভুত আলো। 

অন্ধকার পৃথিবীতে আমার উৎসব তুমি

আলোর পৃথিবীতে একটা উৎসবের দিন 

যেদিন নিজের ভিতর অসুরটাকে খতম করে আমি ঈশ্বর হয়ে উঠবো 

সেদিন সারা পৃথিবী জানবে তোমাকে 

পড়বে তোমাকে চলন্তিকা। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...