Saturday, October 9, 2021

ফিনিক্স

 


ফিনিক্স 

... ঋষি 


আমার সমস্ত কবিতার মঞ্চস্থ হবার পর 

আমি ফিনিক্স হয়ে খুঁজে নেবো আগুনের পরব 

তারপর কোনো এক বিকেলে 

কবিতার খোলা পাতায় আমার সমস্ত দগ্ধতা 

জীবন লিখবে 

হয়তো গত হয়ে চলা সময়ের কবিতায়। 

.

আমি কবিতারা যখন এই শহরের উৎসবের মেজাজে তোমাকে খুঁজবে 

তখন হয় অষ্টমীর লাইনে দাঁড়িয়ে কোনো যুবক খুঁজবে চলন্তিকাকে ,

চলন্তিকা তখন সদ্য যুবতী

দুরন্ত আগুনে ঘাম মুছে নেবে পুরোনো রুমালে ,

জানি সেই রুমালে আমি থাকবো না 

থাকবে কবির কবিতা। 

.

প্রতিটি উৎসব নিজের আদলে যখন মানুষের মনে ভালো থাকা জন্ম দেবে 

তখন আমার কবিতারা ফিনিক্সের ডানায় ভর করে খুঁজে নেবে সকালের সূর্য ,

খুঁজবে গভীরতা 

খুঁজবে প্রাচীন কোনো রোমান সভ্যতার সেই প্রাচীন স্থাপত্য 

যেখানে প্রেম শরীর নয় 

শুধু হৃদয়ের ভাষা। 

এই মুহূর্তে আমার কবিতারা আগুন খুঁজছে 

খুঁজছে তোমাকে চলন্তিকা ,

চলন্তিকা মুহূর্তরা দাগ রেখে যায় পুরোনো ফটোফ্রেমে 

হারানো ফটোফ্রেম 

আর একঘেয়ে জীবন 

জানি সকলে আগুনে পুড়তে পারে না। 

.

তবু এটা বেঁচে থাকার কবিতা 

সকলের মৃত্যু কবিতায় মঞ্চস্থ হতে পারে না।  

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...