Thursday, October 28, 2021

তোমাকে কেন বলবো

 তোমাকে কেন বলবো 

... ঋষি 

তোমাকে কেন বলবো ?

আমার বুকের ভিতর লুকিয়ে থাকা সাতটা সুর 

তুমি কেড়ে নিলে মুহূর্ত ,

আমার সে মুহূর্তের ভাবনায় সুন্দরী এক নদী ছিল,

তার জলে পা ভিজিয়ে আমি বসে থাকতাম জ্যোৎস্ন্যা রাতে 

আজকাল সেই মুহূর্তগুলো তেতো লাগে। 

.

তবু আমি খুঁজি সেই মুহূর্ত 

হুড়মুড়িয়ে ছুটতে থাকি নিজের থেকে দূরে 

সময়ের লুকোনো  নৌকার পাটাতনে যাই, তন্নতন্ন করে খুঁজি

বিনুদির কেঁপে ওঠা লণ্ঠনের আলোয় জঙ্গলে একা একা ঘুরি  

রাজদ্বীপের মৃত্যুতে দেখি নিজেকে 

অথচ মুহূর্তগুলো নিরুদ্দেশ আজ বহুদিন। 

.

তোমাকে কেন বলবো ?

তুমি তো আমাকে ছেড়ে চলে যাও বারংবার মাঝরাস্তায় 

তুমি জানো  মেঘে মেঘে সাজিয়ে রাখা ছেলেবেলার চিলেকোঠায়  আমি 

সেই একলা দাঁড়িয়ে 

সম্পর্ক  খুঁজেছি  আজ বহুদিন, 

আমার কাছে মুহূর্তরা এসেছে  আবার চলে গেছে 

কেউ দাঁড়িয়ে নেই আমার জন্য। 

তোমাকে তাই আমি কিছুতেই বলবো না আমার কষ্ট হচ্ছে 

তোমাকে বলবো না আমার শহরে কষ্টের মেঘ 

তোমাকে বলবো না আমি একলা ভিজছি 

শুধু রৌদ্র খুঁজছি 

খুঁজছি পুরোনো মুহূর্তদের। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...