Thursday, October 28, 2021

প্রেমিক ১

 


প্রেমিক ১

... ঋষি 


সেটা ছিল ধর্মতলার ফুটপাথ 


একটা মুখবুকের পরিচয় পরিচিত  হয়ে গেলো হঠাৎ আলোতে ,


আমি জীবন দিয়ে বুঝেছি 


আমি কবিতা লিখতে পারি ,ভালোবাসতে না।  


কবি হতে গেলে ঈশ্বর হতে হয় 


জীবিত আকাঙ্খাকে বাজপাখির নখে রক্তাক্ত করতে হয়। 


.


চিরসত্য এটাই 


 যাই ভাবো না কেন আমাকে ,


আমার কবিতারা  আকাশ ছুঁয়ে বাঁচে অথচ সেই আকাশে হাজারো তারা ,


আমার হাজারো প্রেমিকার ভিড়ে তুমি হয়তো ধ্রুবতারা 


তবুও আমি  বারুদের প্রেমিক 


এই শহরের  বিস্ফোরণে আমার উচ্চারণ পুড়ে গেছে বহুদিন। 


.


শুনেছি প্রেমিক হতে গেলে গাছ হতে হয় 


কিন্তু কেউ আজ অবধি বলে যায় নি কবি হতে গেলে কি হতে হয় 


শুধু জীবন দিয়ে বুঝেছি 


প্রেমিকার শাড়ির দখলে  "কি-ওয়েস্ট", শাদা বালু, ঈগল প্রবাল


আর ঠোঁটে লেগে থাকে কবিতার আস্বাদ। 


মিশে গেছে বহুবার  বুঝেলে আমার চলন্তিকা রঙের কবিতারা  সময়ে


ফরমান রঙের ভাবনারা বেহেমিয়ান ইন্তেজার 


সবকিছু হারিয়ে শুরু করে মানুষ বারংবার এই শহরে 


তবু আমি প্রতিদ্বন্বী 


এই শহরের দরজায় দাঁড়িয়ে 


চিরপ্রেমিক কবি ও ঈশ্বর।   


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...