Thursday, October 28, 2021

প্রিহিস্টোরিক

 


প্রিহিস্টোরিক 

... ঋষি 


কারখানা ফেরত প্রতিটা সাদা কাগজ আজকাল তোমাকে চায় 

বন্ধুরা বলে সময়ের ঠোঁটে লেগে আছে রক্ত 

দুঃখ সে তো জলেরও থাকে। 

আমি উজবুকের মতো তোমার মুখে শুনতে থাকি আমার মৃত্যু 

আসলে ফিরতে গেলেও যে যোগ্যতা লাগে 

আমার যোগ্যতায় আমি প্রিহিস্টোরিক। 

.

সবকথা সামান্য মনের হলেও

আমার অফিসফেরত ব্যাগে বৃষ্টি ভয়,

কাদামাখা শহরে 

মেঘেদের ঘরে হঠাৎ এক পশলা বৃষ্টি ভিজিয়ে যায়, 

বিবাহযোগ্য মেঘেরাও জানে সমুদ্রের ওপাশে আমার ঘর 

শুধু স্বপ্ননির্ভর। 

.

আমি ভীত হয়ে উঠি হঠাৎ একলা সড়কের রাস্তায় 

আমার ফেরার পথগুলো সব নিষিদ্ধ কাগজে লেখা কিছু সমাজবিরোধী ,

আমি আগুন কুড়িয়ে তোমার ঠোঁটে শুনি 

আমার চলে যাওয়া 

নিভে যাওয়া আলো হঠাৎ কবিতার খাতায় মৃত্যু লিখতে থাকে ,

কিন্তু হা ঈশ্বর 

মৃত্যুর জন্য যে যোগ্যতা লাগে 

আমি শুধু শুকনো রক্ত কুড়িয়ে তোমার দিকে তাকাই 

খুব গভীরে আবারও শুনি 

বাঁচতে চাই

প্রিহিস্টোরিক মানুষগুলো আমার মতো সভ্যতার অপেক্ষায়। 

 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...