Monday, October 25, 2021

চুইংগাম

 


চুইংগাম 

... ঋষি 


সবকিছু জানার পর বুঝতে পারলাম 

আমি 

        কোত্থাও 

  নেই 

একটা বিপ্রতীক কোন আমার ভিতর তোমার চাহুনি ছাড়া কিছু না 

অবশিষ্ট এই শহরের পথঘাটে পাখিদের ঘর 

হওয়ার সাথে। 

.

আমি অবশিষ্ট 

লেখবার খাতায় একটানে ছিঁড়ে দিলাম তোর প্রথম চাহুনি 

একটা বেড়াল কোনঠাসা স্বপ্নদের পাশে দাঁড়িয়ে 

আমার দাঁতে ,নখে শুধু মাত্র আলোর মতো নির্মম হত্যা 

ষড়যন্ত্রের শহরে আমরা কোথাও নেই 

শুধুই পাখি। 

.

সবকিছু জানার পর আমি বুঝলাম 

মানুষের থাকাগুলো না থাকার পাশে দাঁড়িয়ে ভয়  দেখায় নিজেকে 

আর ভয়ের ওপারে তুমি কেমন যেন অন্যমনস্ক 

                  পাখির সংসার। 

এক ভাড় চা-বিস্কুট, আচমকা দু'একটা  চুমু, 

অভাবগ্রস্ত আয়নার সামনে আমরা সকলে জোকার সেজে আছি 

মিথ্যা বলছি নিজেকে ভালো আছি, 

আমি বুঝে গেছি সময়ের আয়নায় তাচ্ছিল্যের কিছু চুইংগাম 

সেখানে আমি 

কোত্থাও নেই। 


No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...