Saturday, October 16, 2021

বারো বছর আগে

 


বারো বছর আগে 

... ঋষি 

.

বারো বছর আগের সেই ছেলেটাকে খুঁজছি 


মুখে চারমিনার ,এক গাল দাঁড়ি ,উস্কখুস্ক চুলের সেই ছেলেটা 


মুখটা দেখতে পারছি না 


না দেখতে চাইছি না বোধহয় , জানি না ,


তবুও লিখছি 


কারণ সময় লিখতে শুধুই রক্তক্ষরণ হয়


খরচা তো হয় না। 


.


বারো বছর আগের ছেলেটাকে কাল খুঁজেছি সারারাত 


একটা নোংরা জিন্স ,পায়ে পেরেক লাগানো জীবন আর উদাসীনতা, 


উদাসীনতা আসলে একটা বড্ড বোকা শব্দ 


যেটা লিখতে আজকাল আর আমাকে চালাক হতে হয় না ,


শুধু বুকের দেরাজে এই শহরের ধুলো ওড়ে 


আর চাপা পরে যায় আত্মার অহংকারী চাহিদা। 


.


সেই ছেলেটার মুখটা কিছুতেই আমি দেখতে পারছি না 


কিন্তু কি অদ্ভুত 


আমি দেখেছি গাঢ় অন্ধকার  জঙ্গলের বুকচেরা পথ


গোয়েন্দার চোখের মতো কতগুলো চোখ তাকে খুঁজছে 


একসময় হঠাৎ একটা চিৎকার 


—হল্ট!


সঙ্গে সঙ্গে প্রচণ্ড আওয়াজ করে সময় ছিটকে পড়ছে  


সময়ের বুকে যেন জ্বলন্ত ইচ্ছা 


আর ছেলেটার বুকে সময় 


চিৎকার করছে,


তার মুখটা আমি দেখতে পারছি না 


তবে বুঝতে পারছি আমার এই কবিতা তাকে ছাড়া অসম্ভব ছিল না । 


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...