Wednesday, October 6, 2021

শুভ মহালয়া

 


শুভ মহালয়া 

... ঋষি 


মা আমাকে তোমার মতো একটা হাত দিও

সমস্ত অন্ধকারকে হত্যা করে আমি যাতে অমর হতে পারি

মা আজকে তুমি আমাকে এমন এক চক্ষু দিও

যে চোখে আমার তিনকাল শান্ত হয়ে পড়ুক ,

সমস্ত সময়ের অসুরবধের পরেও

আমি যাতে সময়ের আদরের গল্প হতে পারি।

.

সমস্ত পিতৃপুরুষের মুখে তর্পন করে

আজ দিনটা যাতে একটা নতুন দিনের আলো নিয়ে আসুক

 বাজলো তোমার আলোর বেণু...

” আজ পিতৃপক্ষের অবসান ও দেবীপক্ষের সূচনা"

সমস্ত আগুনের পথের পর

ধংস হোক অন্ধকার ,মানুষ আবার উঠে দাঁড়াক।

.

মা আমাদের আরো ধৈর্য দিও

অস্ত্রের বদলে দিও আরো সহ্য ক্ষমতা

সময়ের সাক্ষী মানুষের চোখে আতংক ,বেঁচে থাকা আগামী

সন্তানের মুখে হাসি

মা আমাদের এক আলোর জীবন দিও।

আশ্বিনের শারদ প্রাতে বেজে উঠেছে আলোকমঞ্জি

বেজে উঠলো সকাল সকাল রেডিওতে 

আমি শুনলাম আপনাদের মতো 

মনে মনে বললাম 

শুভ মহালয়া 

শুভ হোক সকলের। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...