Tuesday, July 23, 2024

দানপত্র



আমি সম্পূর্ণ সজ্ঞানে ,সুস্থ শরীরে 
আমার সম্পত্তির দানপত্র আজ লিখে যাচ্ছি,
আমার মৃত্যুর পর আমার হৃদয় তল্লাশি কোরো তোমরা
ইতস্ততঃ ছড়ানো আমার কবিতার প্রহরীদের পোস্টমর্টেম কোরো.. কিছু পাবে না তোমরা 
সব আমি দান করে গেলাম। 
আমার স্বপ্ন দান করলাম সেসব মৃত সম্পর্ককে
সেইসব রান্নাঘর আর শোবারঘরের নিয়মকে
যারা আকাশ দেখতে চায়, বাঁচতে চায়
যাদের পৃথিবী থমকে আছে
স্বপ্ন দেখতেই ভুলে গেছে যারা আজ বহুদিন। 

আমার হাসি ছড়িয়ে দিলাম সেই সব অসুস্থ শরীরকে
যারা যমের অরুচি আর জীবনেরও,
সেই সব পিতা মাতাহীন শৈশবকে আমার হাসি দিলাম
হাসি দিলাম বৃদ্ধাশ্রমের সেই জীবন ফুরোনো মানুষগুলোকে 
যারা স্বপ্ন দেখে আবার যৌবনের । 
.
আমার টেবিলে সাজানো সহস্রাধিক কবিতার বই
আমার কবিতার পান্ডুলিপি কবিতার শব্দদের
ছড়িয়ে দিলাম মানুষ আর সভ্যতার মাঝে
সেই সব মানুষ যারা মেরুদন্ড খুঁজছে দিন বদলাবে বলে
অন্তত একবার সময়ের সত্যি বলবে বলে। 

আমার চোখের জল পৌঁছে দিলাম সেই সব কবিদের
যারা বিজ্ঞাপন নয় শুধুমাত্রই কবিতা লিখতে চায়
যারা কবিতায় লিখতে চায় মানুষ,ভালোবাসা আর দেশ
আমি নিশ্চিত আমার প্রত্যেক অশ্রুবিন্দু
এক একটি কবিতার জন্ম দেবে।
.
আমার সমস্ত ভালোবাসা, আমার সমস্ত স্পর্শ
আমি দিয়ে গেলাম জানলায় বন্দী সেই সব নারীকে
যারা আকাশ কল্পনায় জানলা বন্ধ করে
আগলে রাখা সংসার, আর আগলায় চোখের জল
যাদের কাঁদতে হলে বাথরুমে শাওয়ার চালাতে হয়। 
.
আমার নাম,যশ,সম্মান,পদবী, প্রতিপত্তি দিয়ে গেলাম
চায়ের দোকানে কাজ করা সেই লোকটাকে
সেই মেয়েটাকে যে প্রতি রাতে শরীর বিক্রি করে
তাদের সন্তানদের শিক্ষিত করবে বলে
সত্যি মানুষ  করবে বলে। 
.
আমার গীতবিতান আর উপনিষদ আমি তোমায় দিলাম 
আমার মৃত্যুর পর কোনরকম কান্নাকাটি না
কোন নিয়ম বা কোন শ্রাদ্ধশান্তি না
বরং আমার মৃতদেহের সাথে উপনিষদটা দিও
আর গীতবিতানটা রেখ তুমি ভালোবাসার স্মারক হিসেবে।
.
আর আমার মৃত্যুর উত্তরাধিকারী একমাত্র সেই
বাউল জীবনগুলো
যারা শূন্য হাতে ,পথে পথে ঈশ্বরের সন্ধান করে
যারা লোভী নয়, ভালোবাসার ভিখারী
যারা মানুষের মাঝে স্বার্থহীন ভালোবাসা বিলি করে
গায়, " খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়। "
.
এছাড়া বাকিসব
সমস্ত কিছু লোভ,হিংসা-দ্বেষ,মিথ্যাচারিতা,স্বার্থপরতা
সব আমি নিয়ে গেলাম সাথে
সেসব নাহয় জ্বলে-পুড়ে শেষ হয়ে যাক
আমার সঙ্গে,আমার চিতায়
অনেক হলো বাঁচা বাঁচা খেলা, এইবার ছুটি । 
..
দানপত্র
.. ঋষি 


No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...