Monday, July 1, 2024

সত্যি কেউ না

ইদানিং এ শহরে বৃষ্টি সময় 
আমি জানি আমি কোনোদিনই বৃষ্টির কেউ ছিলাম না 
বিকেলের দিকে এইসময় আমার পাশের বাড়ির তরুণী রোজ গান চালায়
গান শুনলে বোঝা যায় দিনটা কেমন মানুষের 
আজ বৃষ্টি 
আজ রবীন্দ্ৰনাথ  "আজি ঝর ঝর মুখর বাদল দিনে " ।
.
প্রতিদিন মানুষের বয়স বাড়ে 
তার সাথে বাড়তে থাকে গোপন ক্ষত লোকাবার ক্ষমতা ,
ইদানিং আর ব্যাথার গল্পে আমি কাতর হই না
বোধহয় এটাই অভিজ্ঞতা 
আমার প্রেমিক স্বভাব আমাকে বারংবার এগিয়ে দেয় তোমার দিকে  
আবার পিছিয়ে রাখে এই শহরের তুমুল ভিড়ে 
আমি তোমার অনেক কেউ ,কিন্তু সত্যি কেউ না। 
.
তবু না দেখা সেই তরুণী যখন প্রবল বৃষ্টির দিনে রবীন্দ্রনাথ শোনে 
আমি কোথাও যেন থমকে যাই নিজের ভিতর 
নিজেকে হাতড়াতে থাকি 
অস্তিত্ব। 
যারা তোমায় চেনে না তারা আমার ভেতর তোমার অস্তিত্ব বুঝে ফেলে 
আমি সময়কে বলি, অধীর না হতে
আর ক্ষতকে বলি আরও অনেক গভীর হও 
বৃষ্টির মতো 
চোখে দেখা যাবে সব ,ভিজে যাবে সব 
কিন্তু না বুঝবে না কেউ। 
.
সত্যি কেউ না 
... ঋষি

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...