Friday, July 19, 2024

ঈশ্বর আপনাকে আমি ঘৃণা করি

ঈশ্বর আপনাকে আমি ঘৃণা করি
আপনার হিসেবের খাতায় সময়ের বেসাতি 
হিসেব মিলছে না কিছুতেই।
যদি অধিকার বলেন
আপনি তো সার্বিক আধিকারিক, 
অথচ আপনার ত্রিপলের নিচে বেড়ে চলেছে ছত্রাক,
আপনি ভোগী অথচ ক্ষমতাবান
অথচ আপনার কলারে ইদানীং অন্ধকার সাম্রাজ্য।
.
যে সাঁকো বরাবর আপনাকে খুঁজেছি
পচা খোলসে পা কেটে গেছে রোজরোজ,
নির্বাচন সেখানে বসন্ত মুখর,জলচ্ছাস আত্মকেন্দ্রিক 
আপনাকে ক্ষমা করা যাবে না কিছুতেই,
এই যে আপনার অবিরত ভুল থেকে ফুল বানানো
সেখানে কিছুতেই আশীর্বাদ জন্ম নিতে পারে না। 
.
ঈশ্বর আপনার উপস্থিতি আমার কাছে অকারণ 
ঈশ্বর আপনি নিজের ভুমিকায়,পিতার ভুমিকায় অপ্রাসঙ্গিক 
সেকারণে আপনার  সন্তানের জন্ম যুগের অন্ধকারে।
যেখানে বোমাবাজিতে রাষ্ট্র তৈরী হয়
যেখানে অকারণ খুনের কারণ ক্ষমতা
যেখানে বেঁচে থাকাটা একটা যুদ্ধ
যেখানে মানুষ কষ্টের দাস
বলুন তো ঈশ্বর আপনাকে মানবো কেন ? 
.
প্রতিদিন আমি সময়ের হাসিতে কষ্ট দেখি
প্রতিদিন আমি তার চোখের কোলে ভয় দেখি 
বুকটা কাঁপে ভীষণ, 
ঈশ্বর আপনাকে আমি ঘৃণা করি
সময় আমাকে আগুন লিখতে শিখিয়েছে
অথচ দেখুন আমারও ঠোঁটে আজ সময়ের ভিক্ষা। 
.
ঈশ্বর আপনাকে আমি ঘৃণা করি
.. ঋষি 

No comments:

Post a Comment

কি হচ্ছে এসব?

প্রথমে বাংলাদেশে ছাত্রখুন  তারপর তিলোত্তমা জুড়ে এক অভিশপ্ত রাত  চীৎকার, প্রতিবাদ, কান্না,মিছিল  তারপর বন্যা আক্রান্ত ঘাটাল সহ বাংলার এক অংশ,...