Friday, April 10, 2020

পাথর ভাঙার শব্দ


পাথর ভাঙার শব্দ
... ঋষি
পাথর ভাঙছি
ভেঙে ফেলছি একের পর এক জনবহুল শব্দ সময়ের সাথে,
ব্যস্ত জীবন,তোমার বারান্দার রেলিং বেয়ে একলা রাত।
তুমি ভাঙছো আকাশের চাঁদ
কিংবা দুরের  গ্রহের বাঁচতে থাকা অন্য একটা প্ল্যানেটে
বাঁচার নিঃশ্বাস।
.
শুধু পাতা ঝরে পরার শব্দ,
শুধু বুকের নিঃশ্বাসে আমাদের বুকের লাবডুব শব্দ,
শুনতে পারছো পাথর ভাঙা হচ্ছে
শুনতে পারছো পাথুরে সময়ে ঠোঁট ঘষে একলা থাকার ভীড়,
ক্ষতবিক্ষত রাত,ভাঙা চাঁদ
চাঁদের গায়ে উঁচুনিচু পাথুরে পথ, তোমার শাওয়ারে ভেজা আমার স্পর্শ
ঠিক যেন আমি মৃত হৃদস্পন্দন চাঁদের গায়ে।
.
চাঁদের দিকে দেখো না এখন
আমি হারিয়ে যাবো এই সময়ে ভাসতে থাকা কাগজের উড়োজাহাজে,
একলা রাত ঘুমিয়ে পড়ো চলন্তিকা, মৃত শরীরে এখন চ্যাট চ্যাটে ঘাম।
ঘুম আসছে না জানি
জানি তোমার বুকের ভিতর এখন পাথর ভাঙার শব্দ,
জব্দ আমি।
তুমি বলেছো আমায় তোমার সময় এখন শুধু বেঁচে থাকা
আমি জেনেছি গুপ্তচরের কাছে তোমার শরীর পাথর এখন
শুধু নাটকে লেগে আছে মৃত নিঃশ্বাস।
আর
পাথর ভাঙার শব্দ, মৃত আমরা
এই সময় সাক্ষী শুধু পাহাড়ের নিয়মে গভীরে গোপন খনিজ।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...