Sunday, April 12, 2020

নষ্ট এই সময়


নষ্ট এই সময়
... ঋষি
গোটা এগারোবার নিজেকে নষ্ট করার পর
নিজেকে দেখলাম ক্রাচে ভর করে দাঁড়িয়ে রোগের পৃথিবীতে।
শব্দ করার ইচ্ছে মরে গেলে মানুষগুলো মৃত হয়ে যায়
বুঝলাম, ভয় পেলাম।
আর পেলাম
অনেকগুলো ফ্ল্যাশব্যাক অভিযোগ নিজের গভীরে।
.
দোষ দি না চলন্তিকা
শুধু শব্দ মন্ডলীর হিসেব মিলিয়ে ঘর বন্দী বাউন্ডুলে আমি
আজ শুধু মৃত্যু দেখলাম মুহুর্ত ধরে।
চলন্তিকা তোর মিষ্টির হাঁড়িতে স্বাধীনতা হেঁটে গেলো 
হেঁটে গেলো তোর বোদের সুগন্ধে পিঁপড়ে জীবন,
আমার মাথার ভিতর পিঁপড়েগুলো আজ রোগগ্রস্থ
রোগগ্রস্থ আমার শহরে ডিপ্রেশন।
.
গোটা এগারোবার নিজেকে নষ্ট করার পর
আমার পাগুলো পচে গেছে, আমার হাতগুলো অন্ধকারে রাখা।
এখন তোর রঙিন জীবনে মিষ্টি মুখ
এখন তোর নীল আকাশে অবাধ্য ঘুড়ি
এখন তোর পুরুষের মুখে ফিরে পাওয়ার হাসি
এখন আমি দাঁড়িয়ে শহরের একপাশে শব্দহীন নীরব কবিতার হয়ে।
.
কবিতা
আমি মুগ্ধ চিরকাল
তুই জানিস আমার হৃদয়ে রাখা চলন্তিকার পা।
আমি জন্মগত খোঁড়া এই জীবনে
আমি জন্মগত হারিয়েছি আমার পরিচয় বারংবার,
বারংবার আমি দাঁড়িয়েছি সময়ের দরজায় খালি হাতে।
আজ এসে দাঁড়ালাম শুনশান ফাঁকা রাস্তায়
সাথে আমার হাজারো কবিতা
সাথে আমার হাজারো না বলা কথা,
ফ্ল্যাশব্যাকে ফুটে উঠলো তোর মুখ, তোর আখরোট ঠোঁট
ঠোঁটের কোনে হাসি,
আমি মুগ্ধ আবার
ক্রাচ ছেড়ে একটা সময় হেঁটে চলে গেলো তোর হাত ধরে।
আমি দাঁড়িয়ে
নষ্ট এই সময়। 

     
   

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...