Friday, April 17, 2020

জীবন আমাকে ডাকছে


জীবন আমাকে ডাকছে
... ঋষি
জানি না কে ডাকে আমায় চিরকাল
তবু কান পেতে প্রতি রাতে শুনি নিজের গভীরে ফিসফিস,
ভোর রাতে ফিরে আসি  শহরের রাস্তা
খুঁজে  পাই শুনশান রাস্তায় মানুষের জাগতে চাওয়া ব্যাস্ততার ভীড়।
জীবন আমাকে ডাকছে
জীবন আমাদের ডাকছে।
.
প্রত্যুত্তরে সারা পাই না জীবনের থেকে
ডাক শুনে পিছু ফিরে আমিও তাকাই,
ইতিউতি, এদিক-সেদিক
দরজার চৌকাঠ পেরোতে যাই,পায়ের দিকে চোখ পড়ে,
সেখানে অনেক শিকড়,
শিকড় মানে মায়া
শিকড় মানে জড়িয়ে থাকা সময়ের ভীড়ে অজস্র মুখ।
.
জানি না কে ডাকে আমায় চিরকাল
শহরের ধুলোয়, মানুষের ভীড়ে আমি হেঁটে যেতে দেখি জীবনকে,
রাস্তার লাইটপোস্টের তলায় শুয়ে থাকা আমার ছায়ায়
আমি নিজেকে মরতে দেখি রোজ।
কষ্ট ভোলাতে আমি তোমার কাছে যাই,
তোমার দরজায়
তুমি দেখো তোমার প্রিয় কবি দাঁড়িয়ে ক্ষতবিক্ষত শব্দদের বুকে নিয়ে।
অনেকটা প্রেমিকের মতো তুমি সেইসময় আমায় জড়িয়ে ধরো
অনেকটা মায়ের মতো তুমি আমার কবিতাদের লালন করো
শব্দরা ব্যাকুল হয়ে সেই মুহুর্তে  কবিতা লিখতে চায়
কিন্তু মুহুর্তরা হারিয়ে যায় জানো।
কারণ প্রতিবার আমার কবিতায় সেই মেয়েটা ফিরে ফিরে আসে
প্রতিবার সেই ঝড়জলের রাতে
শহরের শুনশান রাস্তায় একলা দাঁড়িয়ে থাকে সবকিছু ছেড়ে
শুধু আমার কবিতায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...