Tuesday, April 14, 2020

অপেক্ষা এখন


অপেক্ষা এখন
.. ঋষি
এক শতাব্দী পর সুর্য উঠবে কিনা জানি না
আমার অফিসের জুতো আবার কবে ঘুম থেকে উঠে বলবে
রেডি আমি,
কবে আবার আমার ঘুম ভাঙবে আমার শহরের
আমি জানি না,
জানি না কবে আবার জেগে উঠবে আমার আমাদের বেঁচে থাকা
নিয়মিত সাজে।
.
শুধু জানি
অপেক্ষা করতে হবে আমাদের দশ বাই দশ খুপড়িতে থেকে,
শুধু আমি  জানি চলন্তিকা
প্রতিদিন মাঝরাতে নিয়ম করে নড়েচড়ে বসবে আমাদের স্মৃতির শহর
 পলাতক চোখ খুঁজে ফিরবে আমাদের পুরোনো বাঁচা।
এখন পাপ্তি সাময়িকী যোগ বিয়োগ ছেড়ে
আমাদের অপেক্ষা করতে হবে প্রাচীন বটের ঝুড়িতে
তোমার বাড়ির জানলা দিয়ে  দেখা পাখির বাসায়
আমাদের অপেক্ষা করতে হবে।
.
তুমি জানো চলন্তিকা
যতগুলো রাত অপেক্ষা আর অনিশ্চয়তায় নিদ্রাহীন আমরা
আমাদের শহর,
গুনে গুনে ঠিক ততোগুলো নক্ষত্রের বুকে লেখা আছে
আমাদের আগামী ।
ঠিক যেভাবে আকাশ আসমানী নীল থেকে আমাদের সম্ভাবনা
আস্তে আস্তে গাঢ় নীলে পরিণত হয়েছে
ঠিক যেভাবে সময়ের  আর্তনাদ আমরা কান পেতে শুনছি
ঠিক এমনি বাঁচতে হবে এখন
আমাদের এখন ঘরবন্দী থাকতে হবে।
বিশ্বাস করো তোমাকে ভালো না বাসলে বুঝতেই পারতাম না
পৃথিবীর বুকে এখনো অলৌকিক কিছু আছে
আছে অপেক্ষা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...