Monday, April 27, 2020

ফুলস্টপ


ফুলস্টপ
... ঋষি
.
আমার সাত বছরের ছেলে এক্সক্লামেটরি চিহ্ন চিনতে চিনতে
হঠাৎ খেলার ছলে বললো
 এক্সক্লামেটরির মায়ের নাম কোয়েশ্চেন মার্ক
আর বাবা কিনা ফুলস্টপ।
আশ্চর্য এমন তো ভাবি নি কখনো
বিস্ময়ের মা সত্যি প্রশ্নবোধক সর্বদা আর বাবা চিরতরে মৃত্যু।
.
আমার প্রেমিকা আমাকে বলে আমি নাকি ব্ল্যাক হোল
যার শেষ নেই,
আমি বিস্মিত হয়ে আমার মাকে খুঁজি
খুঁজে পাই অজস্র প্রশ্ন আর বাবার দিকে তাকালেই
আমার মৃত্যু মনে পড়ে।
এমনকি আমার পিতামহ, প্রপিতামহ সকলকেই আমি দেখি মৃত্যুতে
বোধহয় প্রতিটা পুরুষের মৃত্যু কোন নারী মৃত্যুর আগেই ঘটে।
.
০.৩২ বোরের ছয় বুলেটের রিভলভারের সামনে দাঁড়িয়ে
সকল মানুষের  ভয় করে, আমারও করে
চলন্তিকারও করে।
সত্যি বলতে মানুষের ভয়গুলো এক্সক্লামেটরি চিহ্নের  ধরনের
জানি চলন্তিকা আমাদের সত্যি ভাবতে ভয় করে
জানি তোমার সত্যি লিখতে ভয় করে
আসলে সত্যির মুখোমুখি দাঁড়াতে গাছেরাও শুকিয়ে যায়
সেখানে মানুষ ?
শুধু প্রশ্ন চিহ্ন নিয়ে বাঁচে 
শুধুমাত্র ফুলস্টপ এঁকে হাজারো প্রশ্ন শেষ করে
সাজানো হাসি হাসে।
আমিই বা সত্যি বলতে পারলাম কই আমার সাত বছরের ছেলেকে
বললাম এগুলি কি বলছিস বাবু
পরীক্ষায় কি এগুলি লিখবি।
আসলে মানুষ পরীক্ষায় পাশ করার চিন্তায়
জীবন নামক রিভলভারের সামনে দাঁড়িয়ে ফুলস্টপ এঁকেই ফেলে। 


 


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...