Wednesday, April 29, 2020

নিরালায় দাঁড়ানো


নিরালায় দাঁড়ানো
...ঋষি
নিরালায় একলা দাঁড়িয়ে নিজের হৃদয়ে
একদিকে গোটা জীবন,উল্টো দিকে একলাই লড়ছি সময়ের সাথে,
আমার ধরনের যারা আছে তাদের মধ্যে উল্লখযোগ্য শুয়োপোকা আর গাছ
পরস্পরের  মধ্যে অদ্ভুত একটা বোঝাপড়া আছে।
জীবনবিজ্ঞান শুধু জীব বিদ্যা নয়
একটা বিদ্যা যা মানুষকে বেঁচে থাকতে বলে।
.
বহুদিন থেকে চোখে জড়ো হচ্ছে স্তব্ধতা,
বহুদিন আজ হৃদয়ের গভীরে যে অরণ্য সেখানে এক  হরিণী আদরের ঘাস খায়,
কিন্তু এখন যে সবুজের বড় অভাব
তাই জীবনের  লাশটা এখন একলা রাখা আছে লাশ ঘরে।
আমি জানি অরণ্য শব্দটা মানুষের ভুমিকায় আজকের দিনে অকাজের
কিন্তু সত্যি এটা হরিণী আজকাল শুধু চিরিয়াখানায় থাকে
আর সময়ের লাশগুলো মানুষ সংক্রমনের কারণে হৃদয়েই রাখে।
.
হৃদয় শব্দটা আজ সময়ের কাছে বড় বেমানান
বড় বেমানান, বড় অসময় হৃদয়ের গভীরে নিজেকে খোঁজা । 
চলন্তিকা জানে   
নির্মম সত্য অনুসন্ধানে সর্বদা শুধুই উঠে আসে সারি দেওয়া মুহুর্ত
আর গভীত যন্ত্রনা।
আমার আটচল্লিশতম প্রেমিকা তার পুরুষের অরণ্যে মাথা রেখে এই মুহুর্তে ,
এই মুহুর্তে ঘাস খাচ্ছে সে আদরের
আর আমি  আজকের  সময় বন্ধক দিতে ঘুরছি মহাজনের দোকানে, দোকানে
দুস্তর ধার যে আমার
ক্ষতবিক্ষত হৃদয়।
কেউ চাইছে না আমাকে, আমার শরীর
কেউ বলতে পারছে না সত্যি
সকলেই বেঁচে  আছে চাল ও কন্ডমের সংমিশ্রণে
আর আমি  চন্ডালী উপবাস করবো বলে শুধুই দেখছি লাশ সময়ের।
.
নিরালায় একলা দাঁড়িয়ে আমার হৃদয়
একদিকে আমার রান্নাঘর আর উল্টোদিকে চলন্তিকা তোমার,
এই যে ধর্ম, পুঁজি, আন্দোলন ও নারী  সবটাই সময়ের জিভে নুনের  স্বাদ
সবই লিখতে পারি আমি।
শুধু পারি না আমি গাছেদের কথা লিখতে
পারি না সালোকসংশ্লেষ আর জীবন বিজ্ঞানের কথা লিখতে। 
কেউ যখন বলে ‘আমি একা’
তার মানে আজকাল যে একা, সে নিরুঙ্কুশ একা, সম্পুর্ণ একা নিজের সাথে
কিন্তু জীব বিদ্যায় হৃদয় বলতে যা বোঝায়
সময়ের কাছে তা শুধু দুরত্ব
আর দুরত্ব শব্দটা সবসময় যন্ত্রণাদায়ক।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...