Monday, April 13, 2020

কেন লিখবো কবিতা?



কেন লিখবো কবিতা ?
... ঋষি

কি লিখছি ?
কেন লিখছি ?
পেট কি ভরবে কবিতায়,সত্যি কি দিন বদলাবে কবিতায়।
কলমের দাঁত দিয়ে ছিঁড়ে দেওয়া যাবে মানুষের নিলজ্জ যন্ত্রনাকে
লিখে দেওয়া যাবে চলন্তিকা তোমাকে সত্যিগুলো,
কুকুরের মতো মরতে থাকা মানুষগুলোকে কি বাঁচানো যাবে?
.
স্তব্দ রাজপথ
বাইরে অন্ধকার ফুটপাতে কারা যেন খালি পেটে ভুতের মতো ঘুমিয়ে,
আমার চোখে ঘুম নেই
আমার পেটে সভ্যতার খিদেয় যেন গুলিয়ে উঠছে শরীর।
আমিও নিস্তব্ধ,বমি পাচ্ছে খিদেতে
আমিও দেখতে পাচ্ছি নিজেকে রাস্তায় আগামী দিনে।
ওই তো ওই নিস্তব্ধ ক্ষুদার্থ শরীরগুলোর মাঝে আমি শুয়ে
ওই তো খালি পেট থেকে উঠে আসছে আমার গতজন্মের পাপ
সময়ের আর মানুষের অজস্র পাপ
বমি
আজ নষ্ট করছে  সভ্যতা।
.
কি হবে দোষ দিয়ে
কি হবে চিৎকার করে এই সময়ের বুদ্ধিমান মানুষের প্রতি, বুদ্ধিমান রাষ্ট্রের প্রতি।
এর পরও রাস্তায়, রাস্তায় গাড়ি বেড়ে যাবে
এর পরও আমাদের বিলাস যাত্রায় বেড়ে যাবে ফ্রিজ, টিভি আর ওয়াশিংমেশিন
এর পরও রাষ্ট্র কিনবে বোমা, বারুদ, মৃত্যু সরঞ্জাম
এর পরও আরো গাছ কাটা হবে,আরো স্কাইস্ক্যাওয়ার বাড়বে, বাড়বে শহর
এর পরও হয়তো সভ্যতার মানুষ আরও নকল মানুষ তৈরি করবে মৃত মানুষের ভিড়ে।
কিন্তু বিশ্বাস করো মানুষ আর থাকবে না
কিন্তু বিশ্বাস করো মানুষ আর বাঁচবে না।
মৃত মানুষের ঢিপির উপর দাঁড়িয়ে আমরা দেখবো নকল মানুষ
যারা শুধু লাভ বুঝবে
যারা শুধু ধ্বংস বুঝবে
যারা শুধু আধিপত্য বুঝবে
যারা শুধু তৈরি করবে আজকের মতো মৃত মানুষের দেশ,
তাদের কোনো অনুভব নেই, নেই মন
তবে কেন লিখবো আমি কবিতা ?
কেন লিখবো সময় মৃত মানুষের জন্য ?



No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...